বিশ্বের দ্বিতীয় দামি ক্রীড়া লিগ হবে আইপিএল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১২, ২০২২, ০২:৩৮ পিএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) উন্মাদনার কথা বিশ্বব্যাপী সুপরিচিত। পৃথিবীর বিভিন্ন প্রান্তের ক্রিকেটাররা মুখিয়ে থাকেন এই লিগে ডাক পাওয়ার জন💎্য। উত্তেজনার পাশাপাশি অর্থনৈতিক দিক থেকেও এগিয়ে যাচ্ছে আইপিএল। তুমুল জনপ্রিয় এই লিগটি হতে চলেছে বিশ্বের দ্বিতী🔜য় দামী ক্রীড়া লিগ।

রোববার (১২ জুন) টুর্নামেন্টটির মিডিয়া স্বত্বাধিকারের ই-নিলাম অনুষ্ঠিত হবে।🐲 এই নিলামের পরই এক লাফে দ্বিতীয় স্থানে উঠে আসবে আইপিএল। এর আগে চতুর্থ দামি ক্রীড়া লিগ ছিল ඣআইপিএল।

হাই প্রোফাইল এই রেস থেকে যদিও ই-কম﷽ার্স জায়ান্ট আমাজন শেষ মুহূর্তে তাদের সরিয়ে নিয়েছে। তবে এখনও পুরনো ক্রীড়া সম্প্রচারকারী ডিজনি স্টার, সনি, জি এবং নতুন যুক্ত হওয়া ভায়াকম রিলায়েন্সের মতো দামি প্রতিষ্ঠান যুক্ত আছে।

আর এই ই নিলামে যদি ভিত্তিমূল্যেও কোনো সংস্থা বꦡিড জিতে নেয়, তাহলে ক্রিকেটের জনপ্রিয় এই টুর্নামেন্টের মূল্য এক লাফে অনেকটা বাড়বে।

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এক সাক্ষাৎকারে বলেন, “বর্তমানে একট💟ি ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) ম্যাচের জন্য সম্প্রচারককে প্রায় ১৭ মিলিয়ন ডলার খরচ করতে হয়, যা যে কোনো স্পোর্টস লিগের জন্য সর্বোচ্চ। এরপরে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল)। তারা পায় ১১ মিলিয়ন ডলার এবং এমবিএলের মূল্যও মোটামুটি একই।”

জয় শা🦄হ আ﷽রও বলেন, “গত পাঁচ বছরের চক্রে আমরা একটি আইপিএল ম্যাচ থেকে ৯ মিলিয়ন ডলার পেয়েছি। এবার আমরা যে ন্যূনতম ভিত্তি মূল্য নির্ধারণ করেছি, বিসিসিআই প্রতি আইপিএল ম্যাচে ১২ মিলিয়ন ডলার পাবে। বিশ্বমঞ্চে ভারতীয় ক্রিকেটের জন্য এটি একটি বিশাল মাইলফলক। আমরা সবাইকে ছাড়িয়ে যাবো। কেবল এনএফএল আমাদের থেকে এগিয়ে থাকবে।”