পুতিনকে যুদ্ধ বন্ধে পেলের খোলা চিঠি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ৩, ২০২২, ০৮:৩৬ পিএম
ফাইল ছবি

গত ফেব্রুয়ারি মাস থেকে ইউক্রেনে আগ্রাসন বন্ধে রক্তক্ষয়ী যুদ্ধে জড়িয়ে꧅ পড়ে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে শুরু হওয়া যুদ্ধে প্রাণ হারিয়েছেন হাজারো বেসামরিক মানুষ।

এরই মধ্যে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে♌ ইউক্রেন। ফলে বিশ্বের নানান প্রান্ত থেকে অনেকে পুতিনকে যুদ্ধ বন্ধের অনুরোধ করেছেন। এবার সেই তালিকায় যুক্ত হয়েছেন স༒র্বকালের অন্যতম সেরা ফুটবলার পেলে।

সম্ﷺপ্রতি এক খোলা চিঠিতে রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের কাছে এই রক্তক্ষয়ী সংঘাত বন্ধের অনুরোধ জানিয়েছেন লাতি🍌ন আমেরিকার দেশ ব্রাজিলের এই ফুটবল কিংবদন্তি।

গত বুধবার (১ জুন) বিশ্বকাপ বাছাইয়ের প্লে-💃অফ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল ইউক্রেন। যুদ্ধ শুরুর পর এটাই ছিল দেশটির প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ। সেই ম্যাচে স্বাগতিক স্কটল্যান্ডকে ৩-১ গোলে হারানো ইউক্রেন এখন দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেওয়া থেকে এক ধাপ দূরে। আগামী ৫ জুন✅ ওয়েলসকে হারাতে পারলেই আসন্ন কাতার বিশ্বকাপে জায়গা করে নেবে তারা।

স্কটল্যান্ডের বিপক্ষে ইউক্রেনের অবিস্মরণীয় জয়ের পর এক ইনস্টাগ্রামে পোস্টে পুতিনের উদ্দেশ্যে যুদ্ধ বন্ধের আহ🌄্বান জানিয়েছেন পেলে, ‘যুদ্ধ বন্ধ করুন। এই সংঘাতের কোনো যৌক্তিক কারᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚণ নেই।’

পুতিনকে তাদের সবশেষ সাক্ষাতের কথা মনে করিয়ে দিয়ে আবেগঘন বার্তায় পেলে বলেছেন, ‘পূর্বে যখন আমাদের সাক্ষাত হয়েছে, আমরা হাসি বিনিময় করেছি, হাত মিলিয়েছি, তখন ঘুণাক্ষরেও ভাবিনি কখনো এখনকার মতো এতটা 🎀বিভক্ত হয়ে যাবে আমাদের চিন্তাধারা। এই সংঘাত বন্ধের ক্ষমতা আপনার হাতে আছে, ২০১৭ সালে মস্কোতে আপনার সঙ্গে সাক্ষাতের সময় যে হাতে আ🐬মার সঙ্গে করমর্দন করেছিলেন।’