ম্যাথিউসের হাতে বল মারায় তাইজুলের শাস্তি!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০২২, ০৯:৩২ এএম
ছবি- সংগৃহীত

ঢাকা টেস্টে হতাশাময় একটি দিন কেটেছে বাংলাদেশের বোলারদের জন্য। বৃষ্টির বাগড়ায় নির্ধারিত ৯০ ওভারের খেলা অনুষ্ঠিত হয়নি। এরই মধ্যে শাস্তির মুখোমুখি হতে হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে। আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল-১ ভেঙ্গে লঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো𒈔 ম্যাথিউসকে বল করে ফলো থ্রু-তে এই ব্যাটারের ডান হাতে আঘাত করে। ফলে শাস্তি পেতে হচ্ছে ৩০ বছর বয়সী এই বোলা📖রকে।

ঘটনাটি ঘরে লঙ্কানদের ইনিংসের ৬৯তম ওভারের চতুর্থ বলে। তাইজুলের বলে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছিলেন ম্যাথিউজ। আর এদি♏কে উইকেটের জন্য মরিয়া তাইজুল নিজের কন্ট্রোল ধরে রাখতে পারেননি। বল ধরে সোজা থ্রো করে বসেন উইকেটের দিকে। যা আঘাত করে ম্যাথিউসের ডান হাতে। কিন্তু তখন নিজের পপিং ক্রিজের মধ্যেই ছিলেন ম্যাথিউজ এবং রান নেওয়ার কোনো চেষ্টা ছিল না তার।

তাই এটি আইসিসির নীতিমালার ২.৯ অনুচ্ছেদের লঙ্ঘন হিসেবে বিবেচিত হয়েছে। যেখানে কারণ ছাড়াই খেলোয়াড় বা অন্য কারও🌞 দিকে বল ছোড়া নিয়ে আলোচনা 𒊎করা হয়েছে।

ফলে ঢাকা টেস্টে মাঠের দুই আম্পায়ার শরফৌদৌল্লা ইবনে সৈকত ও জোয়েল উইলসনের দেয়া রিপোর্টের ওপꦉর ভিত্তি করে তাইজুলকে ডিমেরিট পয়েন্ট ও জরিমানার শাস্তি দিয়েছেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। তাইজুল নিজের অপরাধ মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

তাইজুলকে চলতি ম্যাচের ম্যাচ ফি থেকে ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। অর্থাৎ বাঁহাতি এই স্পি꧅নারকে দেড় লাখ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি তার নামের পাশে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। গত ২৪ মাসের মধ্যে তাইজুলের এটিই প্রথম ডিমেরিট পয়েন্ট।

উল্লেখ্য, ২৪ মাসের মধ্যে কোনো খেলোয়াড় চারটি ডিমেরিট পয়েন্ট পেলে তা সাসপেনশন পয়েন্টে রুপ নেয়। এই সময়ের মধ্যে দুইটি সাসপেনশন পয়েন্ট পেলে এক টেস্ট অথবা দুই ওয়ানডে অথꦓবা দুই টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ করা হবে সেই খেলোয়াড়কে।