ঢাকা টেস্টের একাদশে ‘ভিন্ন ভূমিকা’য় মোসাদ্দেক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২২, ২০২২, ০২:৩০ পিএম
ফাইল ছবি

সেই শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের শততম টেস্টে অভিষেক হয়েছিল অফস্পিন অলরাউন্ডার মোসাদ💦্দেক হোসেন সৈকতের। নিজের প্রথম টেস্টেই ৭৫ রানের অতিমানবীয় এক ইনিংস খেলে দলকে জয় এনে দিতে বড় অবদান রেখেছিলেন। কিন্তু পরে কম্বিনেশনের কারণে দলে আর থিতু হতে পারেননি তিনি। ফলে ম𓆏াত্র ৩ টেস্টের ক্যারিয়ার যেন সেখানেই থেমে গেছিল এই অলরাউন্ডারের।  

সবশেষ ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সাদা পোশাকের ক্রিকেটে খেলেছেন মোসাদ্দেক। এরপর দীর্ঘ ৩২ মাস পেরিয়ে গেলেও সুযোগ মিলছিল না তার। অবশেষে শ্রীলঙ্কার বিপক্ষে আগামীকাল সোমবার (২৩ মে) থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে মোসাদ্দেকের দরজা খুলে গেছে। স্পিনার নাঈম হাসানের ইনজুরির কারণে সাকিব 🍨আল হাসান ও তাইজুল ইসলামের সঙ্গে তৃতীয় স্পিনিং অপশন হিসেবে মিরপুর টেꩵস্টের একাদশে ঢুকছেন এই ক্রিকেটার।

রোববার (২২ মে) ম্যাচের আগেরদিন ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে🐼 বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হকও এ বিষয়ে প্রচ্ছন আভাস দিয়েছেন। তবে ম্যাচে খেললে মোসাদ্দেকের ভূমিকা হবে ভিন্ন বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

চট্টগ্রাম টেস্টের আগে টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গো বলেছিলেন, "শেষ দিকে এমন একজন ব্যাটার প্রয়োজ🍨ন যিনি ১০-১২ ওভার বোলিংও করবেন। মোসাদ্দেককে দেখা যেতে পারে সেই ভূমিকায়।

মোসাদ্দেককে নিয়ে কতটা আশাবাদী জানতে চাওয়া হলে মুমিনুল বলেছেন, ‘(মোসাদ্দেক বিষয়ে) এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। হয়তো ওর খেলার সম্ভাবনাই বেশি। স্পিন বিভাগ দেখুন- তাইজুল গত এক-দুই বছর ধরে খুব ভালো বল ক🌸রছে। সাকিব ভাই তো গত ম্যাচে খুব ভালো করেছেন। মোসাদ্দেক খেললে ওর ভূমিকা একটু ভিন্ন হবে।’

তিনি ▨আরও যোগ করেন, ‘মাঝেমধ্যে এমন পরিস্থিতিতে পড়তে পারেন। এই পরিস্থিতি থেকে কাটিয়ে উঠতে হবে। মোসাদ্দেক যদি খেলে ওকে ভালোভাবে, বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহার করাটাও গুরুত্বপূর্ণ। সাকিব ভাই, তাইজুল যেহেতু আছে, ওদের নিয়ে আমি অনেক বেশি আত্মবিশ্বাসী। আশা করি কোনো সমস্যা হবে না।’

উল্লেখ্য, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের অন্তর্ভুক্ত সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট আগামীকাল সোমবার (২৩ মে) ঢাকার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে। এর আগে প্রথম টেস্টে ড্র করে দুইদল। মোসাদ্দেকও নিশ্চয় চাইবে দলে সুযোগ পেলে নিজের পারফর্ম দিয়ে শক্ত অবস্থান 👍তৈরি করতে হবে।