রাশিয়ান বিমান সংস্থার সঙ্গে ম্যানইউের সম্পর্ক ছিন্ন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৫:২২ পিএম
ছবি সংগৃহীত

ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনের প্রভাব পড়তে শুরু করেছে ইউরোপের ক্রীড়াঙ্গনেও। এরই মধ্য🌟ে রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসে সরে গেছে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। রাশিয়া ও ইউক্রেন থেকে বেশকিছু আন্তর্জাতিক ম্যাচ ও টুর্নামেন্ট  নিরপেক্ষ ভেন্যুতে সরানো হচ্ছে। এবার ক্লাব পর্যায়ে ব্যবস্থা গ্রহণের নজির স্থাপন করল ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাই꧑টেড।

রাশিয়ার বিমান সংস্থা অ্যারোফ্লোটস ২০১৩ সাল থেকে ম্যানইউের এয়ারলাইন সহযোগী ছিল। 'ইউরোস্পোর্ট' এবং 'ইভিনিং স্ট্যান্ডার্ড' জানিয়েছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির কথা বিবেচনা করে দীর্ঘদিনের ফ্লাইট সহযোগীদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ইংলিশ জায়ান্টরা। 

ম্যানইউর এক মুখপাত্র জানিয়েছেন, 'ইউক্রেনের ঘটনার পরিপ্রেক্ষিতে আমরা অ্যারোফ্লোটসের সঙ্গে স্পন্সরশিপ চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। বিশ্বজুড়ে আমাদের সমর্থকদের উদ্বেগ নিয়ে আমরা চিন্তিত এবং ক্ষতিগ্রস্ত সমর্থকদের প্রতি সমবেদনা জানাচ্ছি।'

রুশ ওই সংস্থার সঙ্গে ইংলিশ ক্লাবটির ৪০ মিলিয়ন পাউন্ডের চুক্তির মেয়াদ ছিল ২০২৩ সাল পর্যন্ত। কিন্তু গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) অ্যারোফ্লোটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্যের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ। রাশিয়ার ওপর যুক্তরাজ্য সরকারের আরোপিত নিষেধাজ্ঞার অংশ হিসেবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়। এদিকে রাশিয়াও পাল𒊎্টা পদক্ষেপ হিসেবে যুক্তরাজ্যের সব ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

রাশিয়ান সংস্থার বিমানে চড়েই অ্যাওয়ে ম্যাচ খেলতে বিদেশে যাতায়াত করতেন ম্যানইউর ꦚখেলোয়াড়-কোচিং স্টাফরা। কিন্তু গত বুধবার মাদ্রিদে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচ খেলতে যাওয়ার সময় তারা অ্যারোফ্লোটসের ফ্লাইট ব্যবহার না করে অন্য ফ্লাইট ব্যবহার করেন। এরপর গতকাল শুক্রবার এক বিবৃতিতে চুক্তি বাতিলের স💛িদ্ধান্ত জানায় ম্যানইউ কর্তৃপক্ষ।

আরও সংবাদ