হতাশায় শুরু, জয়ে শেষ ২০২১ 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২১, ০৬:০৬ পিএম

করোনার তাণ্ডবে দফায় দফায় লকডাউনের প্রভাব পড়েছিল দেশের ক্রীড়াঙ্গনেও। ফলে বছরের শুরুর দিকে মাঠে দর্শকদের প্রবেশে ছিল নিষেধাজ্ঞা। দর্শকবিহীন মাঠেও শেষ হওয়া বছরে ঘটেছে অনেক আলোচিত ঘটনা। প্রাপ্তি-অপ্রাপ্তি মিলিয়েই কেটেছে ২০২১ সালটা। চলুন দে🐻খে নিই ২০২১ সালে ঘটে যাওয়া বাংলাদ༺েশ ফুটবলের উল্লেখযোগ্য ঘটনা।

নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে রানার্সআপ

নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের আয়োজনে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে অনুষ্ঠিত হয়েছিল চলতি বছরের মার্🍷চে। এই টুর্নামেন্টে স্বাগতিক নেপালের পাশাপাশি অংশগ্রহণ করে বাংলাদেশ ও কিরগিজস্তান। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে আত্মঘাতী গোলে কিরগিজস্তানের বিপক্ষে জয় পায় বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের সঙ্গে গোলশূন্য ড্র করে ফাইনালে ওঠেন জামাল ভূঁইয়ারা। তবে ফাইনালে নেপালের কাছে ২-১ গোলে হেরে রানার্সআপ হয়েই দেশে ফিরতে হয়েছিল বাংলাদেশের। 

সাফ চ্যাম্পিয়নশিপ

নেপালে অনুষ্ঠিত ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে রানার্সআপ হলেও সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় বাংলাদেশ। এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয়েছিল চলতি বছরের অক্টোবরে, মালদ্বীপে। বাংলাদেশ൩, ভারত, মালদ্বীপ ও শ্রীলঙ্কার অংশগ্রহণে হয়েছিল টুর্নামেন্টটি। ১৬ বছর পর ফাইনালে ওঠার স্বপ্ন ফিকে হয়ে যায় নেপালের বিপক্ষে ড্র করে। যদিও টুর্নামেন্টটিতে দারুণভাবেই শুরু করেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়, দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ড্র কিন্তু তৃতীয় ম্যাচে এসে মালদ্বীপের কাছে হার। এরপরও ফাইনালের দরজা খোলা ছিল বাংলাদেশের, কিন্তু খেলা শেষের দুই মিনিট আগে এক বিতর্কিত পেনাল্টিতে নিরাশ হতে হয় বাংলাদেশকে। 

এএফসি কাপ অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বে বাংলাদেশের ভরাডুবি

চলতি বছরের অক্টোবরে আরও একটি টুর্নামেন্টে অংশগ্রহণ𝓀 কর𝔉ে বাংলাদেশ ফুটবল দল। কিন্তু হারের বৃত্ত থেকে বের হতে পারেনি জামাল ভূঁইয়ারা। উজবেকিস্তানে অনুষ্ঠিত হওয়া এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাইপর্বে অংশ নেয় উজবেকিস্তান, সৌদি আরব, কুয়েত ও বাংলাদেশ। কুয়েতের কাছে ১-০, উজবেকিস্তানের কাছে ৬-০, আর শেষ ম্যাচে সৌদি আরবের কাছে ৩-০ ব্যবধানে হেরে দেশে ফিরে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।

স্বাধীনতা কাপ

বছরের শেষ দিকে এসে ৩১ বছর পর স্বাধীনতা কাপ নিজেদের করে নেয় আবাহনী লিমিটেড। বসুন্ধরা𒅌 কিংসকে ꦡ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শিরোপা ঘরে তোলে তারা।

সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ

বছরের শুরু থেকে ব্যর্থতার গ্লানি থেকে বের না হওয়া বাংলাদেশের শেষটা হয়েছে দারুণ এক অর্জনে। বিজয়ের মাসে আরও একটি বিজয় বয়ে আনে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল। রাজধানীর কমলাপুর স্টেডিয়ামে ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপা নিজেদের করে নেয় মারিয়া মান্দারা। এই টুর্নামেন্টে বাংলাদেশ দল এতটাই দুর্দান্ত ছি🌠ল যে আসরে একবারের জন্যও বাংলাদেশের জালে বল ঢোকেনি। ফাইনালে ট্রফি জয়টা আসে আনাই মগিনির করা ৭৯ মিনিটের গোল থেকে। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় হন শাহেদা আক্তার রিপা।

আন্তর্জাতিক ফুটবল 

দেখতে দেখতে শেষ হতে যাচ্ছে আরও একটি বছর। ২০২১ ⛦সালটা করোনার দখলে থাকলেও বিশ্বজুড়ে দর্শকহীন মাঠে অনুষ্🐭ঠিত হয়েছে টুর্নামেন্ট। চলুন দেখে নিই শেষ হওয়া এই বছরে আলোচিত ঘটনাসমূহ।

মেসির বার্সা ত্যাগ

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার সর্বকালের সেরা খেলোয়াড় লিওনেল মেসি বার্সা ছেড়েছেন চলতি বছরের মাঝামাঝি সময়ে। বার্সেলোনার নাম মুখে এলেই যার নামটা সবার আগে চলে আসত, তা হলো মেসি। কিন্তু সেই মেসিকেই কিনা ছাড়তে হয়েছে ক্লাব। বিশ্বজুড়ে কোটি ভক্তকে কাঁদিয়ে বার্সার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন কর😼েছেন আর্জেন্টাইন অধিনায়ক। যদিও বার্সাতেই থাকতে চেয়েছিলেন তিনি, কিন্তু ক্লাবের ধারদেনা, লা লিগার আর্থিক নিয়ম, সব মিলিয়েই বা🐈র্সার জার্সিতে আর দেখা যায়নি মেসিকে। এখন প্যারিসের ক্লাব পিএসজির হয়ে মাঠ মাতাচ্ছেন মেসি। 

আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়

১৯৯৩ সালে ডিয়েগো সিমিওয়েদের হাত ধরে জেতা সেই কোপা আমেরিকা শিরোপার পর আর কোপার দেখা পাচ্ছিল ন🧸া আর্জেন্টিনা। ২০১৫ ও ২০১৬ সালের শিরোপার অনেক কাছে গিয়েও ফাইনালে হার মানতে হয়েছে তাদের। তবে ২৮ বছরের শিরোপা-খরাটা আর্জেন্টাইনরা কাটিয়েছে♎ন ব্রাজিলের মাঠে ব্রাজিলকেই হারিয়ে। ফুটবল ইতিহাসের সেরাদের একজন লিওনেল মেসির হাতে উঠেছে কোনো আন্তর্জাতিক শিরোপা। তাই চলতি বছরের সেরা ঘটনাগুলোর মধ্যে সেরা ঘটনা এটি। 

মেসির ব্যালন ডি’অর জয় 

চলতি বছরে বেশ আলোচিত ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। বার্সা ত্যাগ, কোপা আমেরিকা জয়ের পর সপ্তম ব্যালন ডি’অর জয় বছরের আলোচিত ঘটনাগুলোর একটি। ফুটবল ইতিহাসে একমা🦋ত্র ফুটবলার হিসেবে সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়েছেন মেসি। যদিও অনেকের ধারণা ছিল এবারের ব্যালন ডি’অর উঠবে পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানদভস্কির হাতে। কিন্তু তা আর হয়নি, মেসিই জিতে নিয়েছেন সম্মানজনক এই পুরস্কার। 

রোনালদোর জুভেন্টাস ত্যাগ 

নতুন চ্যালেঞ্জের আশায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ থেকে তুরিনের ওল্ড লেডি জুভেন্টাসে গিয়েছিলেন ক্রিস্তিয়ানো রোಌনালদো। ইতালিতে দুই মৌসুম কাটিয়ে তাকে ছেড়ে দেয় ক্লাব। গ্☂রীষ্মের দলবদলে সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই পর্তুগিজ তারকা।