জাতীয় সংগীত চলাকালে দাঁড়াননি আফগান কূটনীতিক, অসন্তুষ্ট পাকিস্তান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৮:৩৮ পিএম

পাকিস্তাꦫনের পেশোয়ার প্রদেশে একটি অনুষ্ঠানে জাত𒐪ীয় সংগীত চলাকালে আমন্ত্রিত অন্যান্য অতিথিরা দাঁড়ালেও দাঁড়াননি দুই আফগান কূটনীতিক। বিষয়টি নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়েছে। এ ঘটনায় প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।

দ্য এক্সপ্রেস♋ ট্রিবিউনের প্রতিবেদন জানায়, সোমবার (১৬ সেপ্টেম্বর) ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পেশোয়ারে রাহমাতুল-লিল-আলামিন নামে এক অনুষ্ঠানের আয়োজন করে পাকিস্তান সরকার। সেই অনুষ্ঠানে পাকিস্তানের জাতীয় সংগীত চলাকালে অন্য কূটনীতিকরা দাঁড়ালেও বসেছিলেন ইসলামাবাদে আফগানিস্তানের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মুহিবুল্লাহ শাকির এবং তার সহযোগী।

🌊এ ঘটনায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় নিন্দা জানিয়🌳ে মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক প্রতিবাদ জানায়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ এক বিবৃতিতে বলেন, ‘আয়োজক দেশের জাতীয় সংগীতের প্রতি অসম্মান কূটনৈতিক নিয়মের পরিপন্থী।’

পররাষ্ট্র দপ্তরের এই মুখপাত্র আরও বলেন, “আফগানিস্তানের ভাꦍরপ্রাপ্ত কনসাল জেনারেলের এই কাজটি নিন্দনীয়। আমরা ইসলামাবাদ এবং কাবুল উভয়ে🦂র আফগান কর্তৃপক্ষের কাছে কঠোর প্রতিবাদ জানাচ্ছি।”

এ বিষয়ে কারণ ব্যাখ্যা করে আফগান কনস্যুলেট পেশোয়ারে✨র মুখপাত্র শহীদ উল্লাহ বলেন, “কꦐনসাল জেনারেলের পদক্ষেপগুলো পাকিস্তানের জাতীয় সংগীতকে অসম্মান করার উদ্দেশে নয়। বরং সংগীতে বাদ্যযন্ত্র থাকায় কনসাল জেনারেল দাঁড়াননি। আমরা একই কারণে আমাদের নিজস্ব জাতীয় সংগীতেও বাদ্যযন্ত্র নিষিদ্ধ করেছি।”

আফগান কনস্যুলেটের ম𒁏ুখপাত্র আরও বলেন, “যদি সংগীতের সাথে বাদ্যযন্ত্র বাজানো না হতো, তাহলে কূটনীতিক অবশ্যই দাঁড়িয়ে থাকতেন।”

তবে আফগান কন♊স্যুলেটের এই ব্যাখ্যা প্রত্যাখ্যান কꦚরেছে ইসলামাবাদ।