ড. ইউনূসের সঙ্গে প্রণয় ভার্মার সাক্ষাৎ, বন্যাসহ যেসব বিষয়ে কথা হলো

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৭:৪৮ পিএম
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সাক্ষাৎ। ছবি : সংগৃহীত

অন্তর্🥂বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। সাক্ষাৎকালে দুই দেশের বন্যাসহ বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেছেন তারা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে রাষ্ট্রীয় অতিথিꩵ ভবন যমুনায় এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। প্রধান উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাইকমিশনারের এটিই ছিল প্রথম সাক্ষাৎ।

পরে সাংবাদিকদের বি๊স্ꦍতারিত ব্রিফ করেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

শফিকুল আলম বলেন, “ত্রিপুরার বন্যা পরিস্থিতির বিষয়ে ভারতীয় 🀅হাইকমিশনার প্রণব ভার্মা বলেছেন, এতো বৃষ্টিপাত হয়েছে এটা ভারতেরও ধারণার বꦇাইরে ছিল। সামাজিক মিডিয়াগুলোতে যেমনটি প্রচার হচ্ছে, এটাকে দুঃখজনক বলেছেন ড. ইউনূস।”

প্রধান উপদেষ্টার প্রেস সচিব বলেন, “প্রণব ভার্মা প্রথমবꦆারের মতো প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনি বলেছেন, ‘বাংলাদেশের সাথে কাজ করতে ভারত সবসময়ই আগ্রহী। ভারতের সঙ্গে ড. ইউনূসের ব্যক্তিগত সুসম্পর্ক রয়েছে। ইউনূস সেন্টারের সঙ্গে ভারতের কয়েকটি বিশ্ববিদ্যালয়েও তার কাজ রয়েছে। এই স𒐪ুসম্পর্ক অবশ্যই চলমান থাকবে, সুন্দর সম্পর্ক অব্যাহত থাকবে।’”

দেশের বিভিন্ন জায়গায় বন্যা নিয়ে শফিকুল আলম বলেন, “♕১০ জেলায় ৩৬ লক্ষ মানুষ বন্যা দুর্গত। তাদের খোঁজ-খবর নেওয়া হচ্ছে। প্রবল বৃষ্টিপাতের কারণে এমন বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানান তিনি (প্রধান উপদেষ্টা)। এখন পর্যন্ত কোনো নিখোঁজ মানুষের সন্ধান পাওয়া যায়নি।”

এদিকে ভয়াবহ বন্যার কবলে পড়েছে বাংলাদেশের পূর্বাঞ্চল। ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া বন্যায় এখন পর্যন্ত♊ দুইজনের মারা যাওয়ার খবর পাওয়া গেছে। দুইজনের মধ্যের একজন ফেনীর ও একজন ব্রাহ্মণবাড়িয়ার। এখন পর্যন্ত এই ৮ জেলায় ৪ লাখ ৪০ হাজার ৮৪০টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।