নগদের দায় নেবে না ডাক অধিদপ্তর

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১, ১১:৫২ এএম

মোবাইল♒ ব্যাংকিং সেবা নগদের মালিকানায় ডাক অধিদপ্তরকে যুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। এদিকে নগদের সঙ্গে যুক্ত হলেও প্রতিষ্ঠানটির ব্যাংকঋণের দায় নেবে না ডাক অধিদপ্তর।

মঙ্গলবার (৫ অক্টোবর) ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নগদের মালিকানা নির্ধারণের বিষয়ে সভা করেছে। এই সভায় ডাক অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক এবং যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের (রেজেসকো) ঊর্ধ্বতন কর্মকর্তারা 🗹উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয়, নগদ পরিচালনায় নতু🦩ন করে ‘নগদ বাংলাদেশ পিএলসি’ নামে পৃথক কোম্পানি গঠন করা হবে। এর মালিকানার ৫১ শতাংশ আসবে ডাক অধিদপ্তরের অধীনে আর ৪৯ শতাংশ বেসরকারি উদ্যোক্তাদের হাতে থাকবে। এ জন্য আলাদা যে কোম্পানি হবে, সেটির পরিচালনা পর্ষদ হবে ৯ সদস্যের। এর মধ্যে চেয়ারম্যানসহ ৫ জন হবেন সরকারের প্রতিনিধি, বাকি ৪ জন বেসরকারি খাতের।

সভায় ডাক অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, প্রতিষ্ঠানটির মালিকানা নিতে তারা অর্থ দেব𒐪ে না। নগদ এত দিন ডাক অধিদপ্তরের যে ব্র্যান্ড ব্যবহার করেছে, তার দাম প্রতিষ্ঠানটির ৫১ শতাংশের সমপরিমাণ বলে গণ্য হবে। এছাড়া নগদের যে ব্যাংকঋণ রয়েছে ও বন্ড ছেড়ে টাকা তোলার উদ্যোগ নেওয়া হয়েছে, তার কোনো দায়ও ডাক অﷺধিদপ্তর নেবে না।

নগদের মালিকানা ডাক অধিদপ্তরের হাতে যাওয়ার পর লাইসেন্স দেওয়া হবে বলে জা♐নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে এ জন্য নগদকে মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বা এমএফএস হিসেবে অনুমোদন পেতে হলে বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া কিছু শর্ত পালন করতে হবে। 

কেন্দ্রীয়ꦯ ব্যাংক ডাক অধিদপ্তরকে শর্ত দিয়েছে, নগদ গ্রাহকের জমা টাকার বিপরীতে যে ঋণ নিয়েছে, তা সমন্বয় করতে হবে।