যাত্রীবেশে উঠে বাসে ডাকাতি করতেন তারা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২১, ০৪:১৮ পিএম

রংপুরে হানিফ পরিবহনের চালককে হত্যা ও বাস ডাক൲াতির সঙ্গে জড়িত একটি আন্তজে✤লা ডাকাত চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এই চক্রটি যাত্রীবেশে বাসে উঠে অন্যদের সর্বস্ব কেড়ে নিত বলে জানা গেছে।

রোববার (৫ সেপ্টেম্বর) দুপুর ২টায় রাজধানীর কারওয়ান বাজারে মিডিয়া সেন্টারে আয়োজিত এক ব্রিফিংয়ে এসব তথ্য জানায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা🌟র পরিচালক কমান্ডাꦯর খন্দকার আল মঈন।

এর আগে শনিবার (৪ সেপ্টেম্বর) রাতে সাভারের আশুলিয়া ও গাইবান্ধায় অভিযান চালিয়ে চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১ ও ১৩। এ সময় তা♚দের কাছ থেকে জব্দ করা হয় ডাকাতি ও হত্যাকাণ্ডে ব্যবহৃত পাঁচটি ছুরি, লুটকৃত একটি মোবাইল ফোন ও তাদের ব্যবহৃত পাঁচটি মোবাইল ফোন।

গ্রেপ্তাররা হলেন নয়ন চন্দ൩্র রায় (২২🃏), মো. রিয়াজুল ইসলাম ওরফে লালু (২২), মো. ওমর ফারুক (১৯), মো. ফিরোজ কবির (২০), আবু সাঈদ মোল্লা (২৫) ও শাকিল মিয়া (২৬)। তাদের প্রত্যেকের বাড়ি গাইবান্ধা জেলায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা বাস চালককে হত্যা ও ডাকাতির কথা স্বীকার করেছেন বলে জানিয়েছে র‌্যাব।

সংবাদ সম্মেলনে কমান্ডার খন্দকার আল মঈন জানান, গত ৩১ আগস্ট রাতে হানিফ পরিবহনের একটি নন এসি বাস (ঢাকা মেট্রো-গ ১৫-৩৮১০) রাজধানীর গাবতলী থেকে পঞ্চগড়ের উদ্দেশে ছেড়ে যায়।♈ গ্রেপ্তার ডাকাতদের মধ্যে তিনজন সাভার থেকে এবং বাকি তিনজন নবীনগর থেকে যাত্রীবেশে বাসটিতে ওঠেন। পরে বাসটি মধ্যরাতে গাইবান্ধা জেলার পলাশবাড়ী এলাকায় পৌঁছলে ডাকাতরা আসন ছেড়ে বাসটির নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। একপর্যায়ে তারা চালককে ছুরিকাঘাত করে এবং ডাকাত সদস্য লালু চালকের আসনে বসে। এ সময় অন্য সদস্যরা যাত্রীদের থেকে লুটপাট করতে থাকে। লুটপাট শেষে হলে তারা ঢাকা-রংপুর মহাসড়কের পীরগঞ্জে নেমে যায়। পরে বাসটির চালক মনজুর হোসেনকে (৫৫) নিকটস্থ পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ⛄তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় বাসটির সুপারভাইজার মো. পইমুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের নামে পীরগঞ্জ থানায় একটি মামলা করে।

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, গ্রেপ্তাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তারা ১০-১২ জনের একটি সংঘবদ্ধ দল গত বছরের ডিসেম্বর থেকে উত্তরবঙ্গগামী বাসে ডাকাতি করে আসছিল। এখন পর্যন্ত তারা ৭-৮টি বাসে ডাকাতি করেছে। এর মধ্যে গত ১৮ ডিসেম্বর রত্ন স্পেশাল, গত ১ জানুয়ারি সটিবাড়ি স্পেশাল, ১২ জানুয়ারি সৈকত পরিবহন, ৮ মার্চ শ্যামলী পরিবহন, ৪ এপ্রিল 🧜জায়দা পরিবহন ও ১৯ আগস্🔯ট ডিপজল পরিবহনে ডাকাতি করেছেন বলে স্বীকার করেছেন।

চক্রটি সাধারণত পলাশবাড়ী থেকে পীরগঞ্জ মহাসড়কের ৪৮ কিলোমিটার নির্জন এলাকায় ডাকাতি করত এবং ড꧅াকাতি শেষে তারা পুনরায় আশুলিয়া ফিরে আসত বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে।