১৩৫ যাত্রী নিয়ে ভারতের উদ্দেশে প্রথম ফ্লাইট

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২১, ০২:২৫ পিএম

প্রায় পাไঁচ মাস পর এয়ার বাবল চুক্তির আওতায় চালু হয়েছে ভারত ও বাংলাদেশের মধ্যে ফ্লাইট।

রোববার (৫ সেপ্টেম্বর) ইউএসౠ-বাংলা এয়ারলাইন্সের চেনౠ্নাই ফ্লাইট দিয়ে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৩৫ জন যাত্র🃏ী নিয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস-২০৫ ফ্লাইটটি চেন্নাইয়ের উদ্দেশে যাত্রা শুরু করে।&nbsꦦp;

এছাড়া ঢাকা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট কলকাতা এবং ইন্ডিগো এয়ারের একটি ফ্লাইট কলকাতা থেকে ঢাকায় আসার কথা রয়েছে। ত൲িনটি ফ্লাইট ফিরতি যাত্রী বহন করে আজই নিজ নিজ দেশে ফিরবে।

এর আগে শনিবার (৪ সেপ্টেম্বর)🍷 বেসামরিক💞 বিমান পরিবহন কর্তৃপক্ষ (বেবিচক) এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেয়।

সংস্থাটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মাফিদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব ধরনের যাত্রীর ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করো🦩না পরীক্ষা সরকারি কেন্দ্র থেকে সম্পন্ন করতে হবে। দুই দেশের নিয়ম অনুসারে যাত্রীরা কোয়ারেন্টিনে থাকবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, রোববার (🍌৫ সেপ্টেম্বর) থেকে ঢাকা-কলকাতা রুটে বিমানের প্রথম ফ্লাইট যাবে। এরপর ৭ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে প্রতি মঙ্গলবার ও বৃহস্পতিবার দুটি ফ্লাইট পরিচালনা করবে তারা। এছাড়া ঢাকা-দিল্লি রুটে বিমানের ফ্লাইট চালু হবে ৮ সেপ্টেম্বর। সপ্তাহে রোববার ও বুধবার দুটি ফ্লাইট পরিচালনা করা হবে এ রুটে।

করোনাভাইরাস মহামারির মধ্যে ২০২০ সালের অক্টোবরে ভারতের সঙ্গে ‘এয়ার বাব🍌ল’ চুক্তির আওতায় বিমান𒊎 চলাচল শুরু করেছিল বাংলাদেশ। 

এরপর চলতি বছরের এপ্রিলে মহামারির কারণে ভারত বিপর্যস্ত অবস্থায় পড়লে বিশেষ ব♈্যবস্থার ওই বিমান চলাচল বন্ধ হয়ে যায়।