লেবানন থেকে দেশে ফিরলেন ১৮ বাংলাদেশি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২১, ০৩:০২ পিএম

দেশে ফিরেছেন লেবাননে আটকে পড়া ১৮ জন বাংলাদেশি। শুক্রবার (৩ সেপ্টেম্বর) ভোরে দেশে ফিরেন তারা। এই কাজে বাংলাদে🎐শ ও লেবানন সরকারের মধ্যে সমন্বয় করেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। আই﷽ওএম’র পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, লেবানন ত্যাগের আগে এসব অভিবাসীর করোনা পরীক্ষাসহ ভ্রমণপূর্ব পরিবহন সহায়তা এবং মনোসামাজিক সেবার পাশাপাশি সুরক্ষামূলকꦿ পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে আইওএম। দেশে পৌঁছানোর পর তাদের বাড়ি ফেরার খরচসহ অন্যান্য সহযোগিতাও দেওয়া হয়েছে।

আইওএমের লেবানন প্রধান ম্যাথিউ লুসিয়ানো বলেন, ‘‘🌳সম্প্রতি লেবাননে বিভিন্ন দেশের এক হাজারের বেশি অভিবাসীর ওপর পরিচালিত এক জরিপে দেখা যায়, তাদের প্রায় অর্ধেকই দেশে ফিরতে চান।’’

জানা গেছে, দেশটির রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর সরকারের পদত্যাগের ༒ফলে সৃষ্ট অর্থনৈতিক সংকট এবং রাজনৈতিক অচলাবস্থায় লেবাননের পরিস্থিতি আরো খারাপের দিকে যায়। তাই লেবানন থেকে দেশে ফিরতে চাওয়া অভিবাসীদের আবেদনের সংখ্যাও বাড়ছে।

লেবাননে চলমান সংকটের প্রভাবে অনেকেই চাকরি হারিয়েছেন। বেতন না দেওয়া, অন্যায়ভাবে ছাঁটাই কর🦩া এবং চুক্তি লঙ্ঘনের মতো শোষণমূলক আচরণ করছেন নিয়োগকর্তারা। ফলে অভিবাসীরা কঠিন পরি🐼স্থিতির শিকার হচ্ছেন।

আ✱ইওএম’র সহায়তায় দেশে ফিরে আসা এক অভিবাসী বলেন, ‘‘লেবাননে বসবাস করা খুবই কঠিন হয়ে পড়ছে। কারণ আমরা না পারছি নিজেদের মৌলিক চাহিদা পূরণ করতে, না পারছি দেশে থাকা পরিবারকে কোনো ধরনের সহায়তা করতে। লেবাননে থাকা অভিবাসীদের বেঁচ🉐ে থাকা এবং দেশে ফেরার জন্য সহায়তা প্রয়োজন। দেশে ফেরার ব্যবস্থা করায় আইওএম-সহ সকলের প্রতি আমি কৃতজ্ঞ।’’

এদিকে, বাংলাদেশি অভিবাসীদের দেশে ফিরতে সহায়তা করায় আইওএমকে ধন্যবাদ🥂 জানিয়েছেন লেবাননে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (শ্রম) এবং হেড অব চ্যান্সেরি আবদুল্লাহ আল মামুন। 

মামুন বলে๊ন, অসহায় অভিবাসীদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে অংশীদারিত্ব এবং সবার সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।