সিলেট-৩ আসনে ভোট ৪ সেপ্টেম্বর

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১, ০৪:৩৩ পিএম

সিলেট-৩ শূন্য আসনে আগামী ৪ সেপ্টেম্বর𝐆 উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সোমবার (২৩ আগস্ট) নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনের সভা শেষে নির্বাচন কমিশনার (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকꦡার এ তথ্য জানান।

ইসি 𒁃সচিব বলেন, “৪ সেপ্টেম্বর সিলেট-৩ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১ সেপ্টেম্বর সকা🍃ল ৮টা থেকে ২ সেপ্টেম্বর সকাল ৮টার আগ পর্যন্ত একদিন প্রার্থীরা নির্বাচনি প্রচারণা চালাতে পারবেন।”

সিলেট-৩ আসনে দুইবার তারিখ দিয়েও ভোট সম্পন্ন করতে পারেনি নির্বাচন কমিশন। সবশেষ ২৮ জুলাই আসনটিতে ভোটের তারিখ নির্ধারিত ছিল। কিন্তু করোনা সংক্রমণ বা🦹ড়ার কারণে ভোটের দুই দিন আগে, ২৬ জুলাই এই আসনের নির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেন হাইকোর্ট। এরপর গত ৫ আগস্ট এই আসনের নির্বাচন আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশনা▨ দিয়েছেন আদালত। আইন অনুযায়ী, ৬ সেপ্টেম্বরের মধ্যে ওই আসনে ভোটগ্রহণের বাধ্যবাধকতা আছে।

১১ মার্চ মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে সিলেট-৩ আসন শূন্য ঘোষণা করা হয়। সংবিধানের 💦১২৩ অনুচ্ছেদের শর্ত ৪ অনুযায়ী পদ শূন্য হওয়ার দিন থেকে ৯০ দিনের মধ্যে শূন্য পদ পূরণ করার বাধ্যবাধকতা রয়েছে। তবে দৈবদুর্বিপাকের কারণে যদি এ ৯০ দিনের মধ্যে নির্বাচন করা না যায়, তাহলে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা আছে ওই শর্তে। সে অনুযায়ী এ নির্বাচন করার জন্য ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় পা𝓡চ্ছে নির্বাচন কমিশন।

সিলেট-৩ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রা🐎র্থী হাবিবুর রহমান নৌকা প্রতীকে, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান লাঙ্গল প্রতীকে, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ডা﷽ব প্রতীকে এবং বিএনপির কেন্দ্রীয় সদস্য (বহিষ্কৃত) স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী মোটরগাড়ি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।