দক্ষিণ সিটিতে ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে: তাপস

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৩:৫৩ পিএম

ঢাকা দক্ষিণ সিটি ⭕করপোরেশনে (ডিএসসিসি) ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে আছে বলে মন্তব্য করেছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেছেন, “ডিএসসিসির নিয়ন্ত্রণ🅰 কক্ষের মাধ্যমে দুই মাসব্যাপী ডেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম নিয়েছꦬি। যার ফলে এডিশ মশার উপদ্রব থেকে ঢাকাবাসীকে রক্ষা করতে পেরেছি।”

বুধবার (৭ সেপ্টেম্বর) গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বহুতল শপিংমলের নিরꦬ্মাণ কাজের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।  

ডেঙ্গুর প্রার্দুভা▨ব বৃদ্ধির বিষয়ে শেখ ফজলে নূর তাপস বলেন, “মৌসুমের শেষ প্রান্তে এসে জলবায়ু পরিবর্তনের๊ কারণে বৃষ্টি হচ্ছে। ফলে ডেঙ্গুর প্রার্দুভাব একটু বৃদ্ধি পেয়েছে। তারপরও মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) পর্যন্ত হিসাব অনুযায়ী দক্ষিণ সিটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ৪০ জন।”

তিনি বলেনꦛ, “চলতি মৌসুমে এটা দক্ষিণ সিটিতে সর্বোচ্চ। আমরা যে কার্যক্রম নিয়েছি এতে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫, ২০, ২৫ জনে রাখতে ꦏপেরেছি। আমরা মনে করি ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।”

এক প্রশ্নের জবাবে দক্ষিণ সিটি মেয়র ফজলে নূর তাপস বলেন, “এই মৌসুমে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন গত বছরের তুলনায় এডিশ মশা ও ডেঙ্গুর প্রার্দুভাব বৃদ্ধি পাবে। তারা বলেছিল🔯েন ২০১৯ সালে ডেঙ্গু যে রকম মহামারি আকার ধারণ করেছিল, সে রকম হতে পারে।𒐪”

তিনি আরও বলেন, “আমরা এজন্য প্রথম থেকে আগাম প্রস্তুতি নিয়ে ছিলাম। আমাদের কাছে যে জরিপ এসেছিল সে ভিত্তিতে চিরুনি অভিযান কার্যক্রম করেছি। দুই মাসজুড়ে আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে ডꦏেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম নিয়েছি।”