‘স্কুলবাস চালু করলে যানজট কমে যাবে’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২, ০৯:৫৫ পিএম

পরিবেশ রক্ষায় ও যানজট কমা▨তে স্কুলবাস চালু করলে প্রাইভেট কারের ব্যবহার কমে য🐓াবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর বনানীর একটি হোটেলে “বাংলাদেশ’স রোড টু নেট-জিরো (কার্ꦉবন নিউট্রালিটি)- রোল অব ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলাদেশ-জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিজিসিসিআই) 𓄧অনুষ্ঠানটি আয়োজন করে।

ডিএনসিসি মেয়র বলেন, “ঢাকা শহরের ♓স্কুলগুলোতে বিশেষ করে ইংলিশ মিডিয়াম স্কু൩লগুলোর সামনে শত শত গাড়ি দেখতে পাওয়া যায়। একজন শিক্ষার্থীর জন্য একটি গাড়ি ব্যবহার করা হয়।”

পরিবেশ রক্ষায় ও যানজট কমাতে স্কুলবাস চালু করতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন, “ফলে প্রাইভেট গাড়ির ব্যবহার কমে যাবে। স্কুলবাস সার্ভিস চালু হলে পরিবেশ দূষণ ও যানজট কমবে এবং শিক্ষার্থীদের মধ্যেও সামাজিক ꦦবন্ধনও সুদৃঢ় হবে।”

মেয়র আতিক বলেন, “আমি ইতিমধ্যে কয়েকটি স্কুলের শিক্ষকদের স🎐ঙ্গে কথ📖া বলেছি। তারা এ বিষয়ে একমত পোষণ করেছেন।”

শিক্ষার্থীরা সবাই মিলে 🍷স্কুলবাসে যাতায়াত করলে তারা আনন্দ পাবে এবং সুসস্পর্ক সৃষ্টি হবে বলে উল্লেখ করেছেন তিনি।

স্কুলবাসগুলোতে সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করে বাচ্চাদের নিরাপত্তা নিশ্চিত করা হবে উল্লেখ করে তিনি আরও ⛄বলেন, “আমরা জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে পরিবেশবান্ধব বৈদ্যুতিক স্কুলবাস চালু করার জন্যও কাজ শুরু করেছি।”

বিজিসিসিআইয়ের সহ-সভাপতি সিভাস্টিয়ান গ্রোর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জলবায়ু বিজ্ঞানী গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্টের পরিচালক ড. সালিমুল হক, বিজিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি তরুণ পাটোয়ারী প্রমুখ।