ডিএনসিসি: শুক্রবার গাড়ির তেল পাবেন না কর্মকর্তারা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২, ১০:০১ এএম

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারি, স্বায়ত্তশাসিত এবং সরকারের অধীন অফিস সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত চলবে। ব্যাংক খোলা সকাল ৯টা-বিকেল ৪টা এবং শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিন ছুটি। এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ꦜনির্দেশ দিয়েছেন, ডিএনসিসির কর্মকর্তারা এখন থেকে শুক্রবার তাদের গাড়ির জন্য জ্বালানি (তেল ও গ্যাস) পাবেন না। জরুরি সেবা, বর্জ্য পরিবহন ও মশকনিধনের কাজে নিয়োজিত গাড়ি ওই আদেশের আওতার বাইরে থাকবে।

সোমবার (২২ আগস্ট) ডিএনসিসির জনসংযোগ বিভাগ থেকে পাঠ𒅌ানো এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানান💙ো হয়।

ডিএনসিসি সূত্র বলছে, শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সিটি করপোরেশনের আওতাধীন বেশির ভাগ গাড়ি চলাচল করে না। তবে যেসব কর্মকর্তার গাড়ি𒆙 রয়েছে, তারা ছুটির দিনে ব্যক্তিগত নানা কারণে গাড়ি নিয়ে 🀅বের হন। এ জন্য করপোরেশন থেকে জ্বালানি বরাদ্দ নেন তারা।

অফিস আদেশে বলা হয়েছে, যদি কোনো কর্মকর্তা শুক্ꦜরবার গাড়ি ব্যবহার করেন, তাহলে জ্বালানির খরচ নিজেকে বহন করতে হবে। তবে সিটি করপোরেশনের কিংবা রাষ্ট্রীয় জরুরি কাজ বা বিশেষ কোনো অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য জ্বালানি দেওয়া হবে।

এর আগে গত ২৫ জুলাই মেয়রের নির্দেশে ডিএনসিসির প্রধান কার্যালয়সহ সব আঞ্চলিক কার্যালয়ে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য একটি অফিস আদেশ জারি করা হౠয়েছিল।

ওই আদেশে বলা হয়, শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এসি) তাপমাত্রা ২৫ ডিগ্রির নিচে দেওয়া যাবে না। কক্ষে অবস্থানের সময় সম্ভব হলে এক ঘণ্টা এসি চালু রেখে পরের এক ঘণ্টা বন্ধ রাখা, বৈদ্যুতিক🌟 বাতি অর্ধেক জ্বালাতে হবে। আর কক্ষে না থাকলে এসি, বৈদ্যুতিক বাতি ও পাখা বন্ধ রাখতে হবে।