টেলিটকের ‘ফাইভ জি’ প্রকল্প স্থগিত

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ০২:৩৭ পিএম

টেলিটকের ‘ফাইভ জি’ প্রকল্প স্থগ꧙িত করার নির্দেশ𒊎 দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যয় সংকোচন নীতিতে এ নির্দেশ দেওয়া হয়।

মঙ্গলবার (২ আগস্💙ট) সকালে একনেক সভায় তিনি এ নির্দেশ দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ ꧋কথা জানান।

সরকার একদিকে ডলার-সংকট অন্যদিকে অর্থনীতির টিকে থাকার লড়াইয়𝓀ে ব্যয় সংকোচন নীতিতে চলছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “এই মুহূর্তে নতুন করে ফাইভ জি সম্প্রসারণ না করে বরং ফোরজি নেটওয়ার্ক আরও শক্তিশালী করে গ্রাহকদের সেবা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। অপ্রয়োজনীয় প্রকল্প বাস্তবায়নেও সতর্ক অবস্থার কথা বলা হয়েছে।”

এম এ মান্নান বলেন, “প্রধানমন্ত্রী মনে করেন, আগে ফোরজি সেবা উন্নতি করা উচিত। যেহেতু সরকার কৃচ্ছ্রতা সাধন করছে এবং টেলিটকের ফাইভ জি প্রকল্পের বড় অংশই আমদানিনির্ভর। তা🌸ই ডলার ব্যবহারের ওপর চাপ কমাতেই প্রকল্পটি বাদ দেওয়া হয়েছে। আর আপাতত দেশে ফাইভ জি কাভারেজের চেয়ে ফোর জির পরিধি বাড়ানো জরুরি। সেই আঙ🍸্গিকে মোবাইল অপারেটরদের কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।”

এর আগে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্ক বা💮ণিজ্যিকভাবে চালু করার উদ্যোগ নেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এ⛎ জন্য বিভাগটি ২৩৬ কোটি ৫৪ লাখ টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আজকের সভায় অনুমোদনের জন্য তোলা হয়।