নারীদের বিদেশে পাঠিয়ে বিক্রি করে দিতেন তারা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৩০, ২০২২, ১০:৩৩ এএম

দরিদ্র নারীদের বিনা পয়সায় সৌদি আরবসহ বিভিন্ন দেশে পাঠিয়ে বিক্রি করে দেওয়া হতো দালাল চক্রের কাছে। এরপর বিভিন্ন বাসায় আটকে রেখে চালানো হয় শারীরিক ও মানসিক নির্যাতন। পরে তাদের দে🌳শে ফিরিয়ে আনার নাম করেও পরিবারের কাছ থেকে আদায় করা হয় মোটা অঙ্কের অর্থ। এমন প্রতারণায় জড়িত একটি চক্🥃রের পাঁচ সদস্যকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (২৯ জুলাই) ঢাকার মালিবাগে ডায়নামিক স্টাফিং সার্ভিসেস ওভারসিজ লিমিটেড নামের একটꦍি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযানে ৭৮টি প𒊎াসপোর্ট জব্দ করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন ফরহাদ হোসেন রেজা সিকদার (৪২), মো. মিজান (৩৯), আনোয়ার হোসেন (৪০), রাজু আহমেদ আরজু (৫০) ও আনোয়ার হোসেন (৩৯)। পলাতক রয়েছেন ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইমরান (৪২) ও ♔ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সানাউল্লাহ (৪৫)।

সিআইডির অতিরিক্ত বিশেষ প💙ুলিশ সুপার আꦛজাদ রহমান জানান, সৌদি আরবে পাচার হওয়া এক নারীর স্বামীর অভিযোগের পরিপ্রেক্ষিতে চক্রের কয়েকজন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

সিআইডি জানায়, গত বছরের অক্টোবরে এক নারীকে উচ্চ বেতনে চাকরি দেওয়ার কথা বলে তাকে সৌদি আরবে পাঠান চক্রের সদস্যরা। তাকে বলা হয়, সৌদি আরবে যেতে তাকে কোনো অর্থ খরচ করতে হবে না। তবে বিষয়টি পরিবারের কা🌳উকে জানানো যাবে না। চক্রটির এমন প্রলোভনে পড়ে ওই নারী পরিবারের কাউকে না জানিয়ে একই বছরꦗের নভেম্বরে সৌদি আরবে যান।

অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান জানান, সৌদি আরবে পাচার করে ওই নারীকে চার লাখ টাকায় একটি দালাল চক্রের কাছে বিক্রি করে দেওয়া হয়। পরে তাকে দাম্মাম এলাকার একটি বাসায় আটকে রেখে গৃহকর্মীর কাজে বাধ্য করা হয়। সেখানে তার ওপর চলে শারীরিক ও মান🐽সিক নির্যাতন। প্রায় তিন মাস পরিবারের সঙ্গে যোগাযোগও করতে পারেননি তিনি।

আটক অবস্থায় থাকার একপর্যায়ে মোবাইল ফোনে যোগাযোগের একটি অ্যাপের মাধ্যমে ওই নারী তার স্বামীর সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন। তখন স্বামীকে বিস্তারিত ঘটনা জানান। নারীর স্বামী ডায়নামিক স্টাফিং সার্ভিসে🌳স ওভারসিজ লিমিটেডের সঙ্গে যোগাযোগ করেন। তখন প্রতিষ্ঠানটি মুক্তিপণ হিসেবে তার কাছে চার লাখ টাকা দাবি করে। গত জুনে এক লাখ টাকা মুক্তিপণ নিয়ে তিন দিনের মধ্যে ওই নারীকে দেশে ফিরিয়ে আনার আশ্বাস দেওয়া হয়। তবে তাকে দেশে আনা হয়নি।

এ ঘটনায় কথিত ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও এমডিসহ ৯ জনের না𓂃ম উল্লেখ করে শুক্রবার হাতিরঝিল থানায় মামলা হয়েছে। মাম🌠লায় পাঁচজনকে গ্রেপ্তার দেখানো হয়।