জাতীয় পরিচয়পত্র পাচ্ছে ১৬ বছরের কম বয়সীরা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১২, ২০২১, ১০:৪৮ এএম

১৬ বছরের কম বয়সীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার উদ্যোগ নিয়েছে নির্বাচন কম🍸িশন (ইসি)।&n✨bsp;

বুধবার (১১ আগস্ট) এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে 🗹এই তথ্য জানানো হয়।

ইসি কর্মকর্তা জানান, করোনা টিকা কার্যক্রমের সঙ্গে সংগতি রেখে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা এগিয়ে নেওয়ার পরিকল্পনায়  ১৬ বছরের কম বয়সীদেরও কার্ড দেওয়ার উদ𝔍্যোগ নেওয়া হয়েছে।

সরকার সব বয়সীদের করোনা টিকা দেওয়ার পরিকল্পনা করছে। ২৫ বছর বয়স পর্যন্ত সব মানুষ টিকা দিতে পারবেন।এই বয়সসীমা ১৮ বা তার নিচের বয়সীদের জন্যও উন্মুক্ত করা হ💖বে। এরই পরিপ্রেক্ষিতে এনআইডি সার্ভারে꧟র সঙ্গে মিল রেখে টিকাকার্ড দেওয়া হবে। তাই ১৬ বছর বয়সীদেরও এনআইডি প্রদানের উদ্যােগ নিয়েছে নির্বাচন কমিশন।

গত ৮ আগস্ট এনআইডি অনুবিভাগের এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী,  ১ জানুয়ারি, ২০০৬ (চলতি বছরের ১১ আগস্ট যাদের বয়স হয় ১৫ বছর ৭ মাস ১০ দিন) বা এর পূর্ব🐎ে যাদের জন্ম তাদের এনআইডি দেওয়া হবে। 

এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার জানান, ইতোমধ্যে এনআইডি অনুবিভাগ এ সংক্রান্ত প্রস্তাবনা কমিশনের কাছে উপস্থা𓃲পন করেছে। কমিশন অনুমোদন দিলে আগামী মাস থেকেই ১৫ বছর ৭ মাসের ঊর্ধ্বে যে কোনো নাগরিকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ🌠নআইডি দেওয়া হবে। করোনার টিকা নেওয়ার পর সহজে টিকা কার্ড পেতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে সরকার ২৫ বছর বয়স ও তার বেশি ღবয়সীদের গণটিকার আওতায় আনার কার্যক্রম শুরু করেছে। ৭ আগস্ট থেকে এই কার্যক্রম শু🍸রু হয়। ১২ আগস্ট বৃহস্পতিবার শেষ হবে এই কার্যক্রম।