‘খালেদাকে দাওয়াত দিতে আইনি বাধা নেই’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৯:১৪ পিএম

পদ্মা সেতুর 𝕴উদ্বোধনী অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দাওয়াত দিতে কোনো আইনি বাধা নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার (৫ জুন) রাজধানীতে বিচার প্রশাসন𒀰 প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

শেখ হাসিনার সরকার বিদ্বেষের বশীভূত হয়ে কারও প্রতি কোনো ‘অ্যাকশন’ নেন না জানিয়ে আইনমন্ত্রী বলে♌ন, “খালেদা জিয়ার ব্যাপারে দুটি শর্ত আছে, তা হলো- তিনি বাংলাদেশের অভ্যন্তরে চিকিৎসা গ্রহণ করবেন আর বিদেশে য🃏েতে পারবেন না। সে কারণে পদ্মা সেতু উদ্বোধনের সময় তাকে দাওয়াত দিতে আইনি কোনো বাধা নেই।”

বিচার বিভাগের বাজেট বাড়ানো প্রসঙ্গে তিন✃ি বলেন, “যুক্তিসংগত যেকোনো প্রয়োজনে অর্থ দিতে অর্থ মন্ত্রণালয় কার্পণ্য করবে না। জাতীয় বাজেটে আইন মন্ত্রণালয়কে যে টাকা দেওয়া হয়, তা আগে কোনো সরকার দেয়নি।”

তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারই প্র𒅌থম বিচারকদের প্রশিক্ষণের জন্য অর্থ বরাদ্দ দিয়েছে। সুপ্রিম কোর্টে ই-জুডিশিয়ারি প্রকল্পের একটি অংশ বাস্তবায়নের জন্য ২১৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এটা আইন মন্ত্রণালয়ের নামে বরাদ্দকৃত মূল বাজেটের বাইরে।”

দুদক একটি স্বাধীন প্রতিষ্ঠান উল্লেখ করে আনিসুল হক বলেন, “২০০৪ সালের আইনের পরে ২০০৬ সাল পর্যন্ত দুদককে চেয়ার-ট෴েবিলও দেয়নি বিএনপি সরকার। ২০০৭ সালে এটা🤡কে প্রকৃত কার্যকর করা হয়েছে।”