যমুনার দ্বিগুণ টোল পদ্মায়

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ১৭, ২০২২, ০৪:৪৩ পিএম

বর্তমানে ফেরিতে পদ্মা নদী পার হতে যে টা🉐কা লাগে, সেতু পার হতে এর চেয়ে গড়ে দেড় গুণ বেশি টাকা খরচ করতে হবে। আর বঙ্গবন্ধু সেতুর💯 টোলের সঙ্গে তুলনা করলে তা হবে প্রায় দ্বিগুণ।

মঙ্ജগলবার (১৭ মে) আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে সেতু বিভাগের উপসচিব আব🤪ুল হাসান স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপন বিশ্লেষণ করে টোলের তুলনামূলক বিষয়টি জানা যায়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, মোটরসাইেকলের জন্য টোলের হার ১০০; কার, জিপ ৭৫০; পিকআপ ভ্যান ১ হাজার ২০০; মাইক্রোবাস ১ হাজার ৩০০; ছোট বাস (৩১ আসন বা তার কম) ১ হাজার ৪০০; মাঝারি বাস (৩২ আসন বা তার বেশি) ২ হাজার; বড় বাস (৩ এক্সেল) ২ হাজার ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ছোট ট্রাকের জন্য (৫ টন পর্যন্ত) ১ হাজার ৬০০; মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন পর্যন্ত) ২ হাজার ১০০; মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন পর্যন্ত) ২ হাজার ৮🔯০০; ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫ হাজার ৫০০;  ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত🍰) ৬ হাজার এবং ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৬ হাজার টাকার সঙ্গে প্রতি এক্সেলের জন্য ১ হাজার ৫০০ টাকা যুক্ত হবে।

জানা যায়, পদ্মা নদী পার হতে মোটরসাইকেল ৭০, কার/জিপ ৫০০, পিকআপ ৮০০, মাইক্রোবাস ৮৬০, ছোট বাস ৯৫০, মাঝারি বাস ১৩৫০, বড় বাস ১৫৮০, ছোট ট্রাক (৫ টন) ১০৮০, মাঝারি ট্রাক (৫-৮ টন) ১৪০০, মাঝারি (✤৮-১১) ১৮৫০ এবং ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৩৯৪০ টাকা খরচ হয়। ফেরির ভাড়ার সঙ্গে পদ্মা সেতুর টোলের পার্থক্য দেড় গুণ টাকা। 

এদিকে একই চিত্র বঙ্গবন্ধু সেতুর ক্ষেত্রেও দেখা গেছে। বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেলের জন্য টোলের হার ৫০, কার/জিপ ৫৫০, পিকআপ/মাইক্রোবাস ৬০০, ছোট বাস ৭৫০, বড় বাস ১০০০, ছোট ট্রাক (৫ টন) ১০০০ꦛ, মাঝারি ট্রাক (৫-৮ টন) ১২৫০, মাঝারি (৮-১১) ১৬০০ এবং ট্𝔍রাক (৩ এক্সেল পর্যন্ত) ২০০০ এবং ট্রেইলার (৪ এক্সেল) ৩০০০ টাকা খরচ হয় এবং প্রতি এক্সেলের জন্য ১ হাজার টাকা যুক্ত রয়েছে। বঙ্গবন্ধু সেতুর সঙ্গে পদ্মা সেতুর টোলের পার্থক্য প্রায় দ্বিগুণ।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, এই আদেশ পদ্মা সেতুতে যানবাহন চলাচলের দিন থেকে কার্যকর হবে।