বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ১২, ২০২২, ০২:২০ পিএম

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য প্যাকেজ ঘোষণা꧙ করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। এবার প্রত্যেক হজযাত্রীর জন্য সাধারণ প্যাকেজে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ ও কোরবানির জন্য আরও ১৯ হাজার ৬৮৩ টাকা যুক্ত করা হয়েছে। ফলে এবারে হজযাত্রীদের সর্বনিম্ন প্যাকেজের মূল্য দাঁড়াচ্ছে ৪ লাখ ৮৩ হ𒀰াজার ৪২৭ টাকা।

বৃহস্পতিবার (১২ মে) এক সংবাদ সম্মেলনে 💎হজ প্যাকেজ ঘোষণা করে হাব। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি এম এ শাহাদাত হোসেন তসলিম।

সংবাদ সম্মেলনে বলা হয়, এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের সর্বনিম্ন প্যাকেজ মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। এই প্যাকেজের সঙ্গে কোরবানির জন্য অতিরিক্ত আরও ১৯ হাজার ৬৮৩ 🎶টাকা দিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, চলতি বছর বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ মুসল্লি হজ পালন করবেন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩🔥 হাজার ৫৮৫ জন এবং ৪ হাজার যাবেন সরকারি ব্যবস্থাপনায়। বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের অর্থ আগামী ১৮ মের মধ্যে পরিশোধ করতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাং🥀লাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

সবশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা। ২০২০ সালে প্য♋াকেজ ঘোষণা হলেও বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। তখন হজ পালনে প্যাকেজ-১-এ ৪ লাখ ২৫ হাজার টাকা, প্যাকেজ-২-এ ৩ লাখ ৬০ হাজার টাকা এবং প্যাকেজ-৩-এ খরচ ধরা হয়েছিলো ৩ লাখ ১৫ হাজার টাকা। 𒁏তখন হজ প্যাকেজগুলো বেসরকারি হজযাত্রীদের জন্যও প্রযোজ্য ছিল।