টিটিই বরখাস্ত

তদন্তের সময় বাড়ল, ডিসিও শোকজের সিদ্ধান্ত

পাবনা প্রতিনিধি প্রকাশিত: মে ৮, ২০২২, ০৯:১৩ পিএম

বিনা টিকিটে রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়দানকারী তিন যাত্রীর কাছ থেকে ভাড়াসহ জরিমানা আদা🍨য়কারী ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক শফিকুল ইসলামের বরখাস্ত🌃ের আদেশ প্রত্যাহার করা হয়েছে।

রোববার (৮ মে) দুপুরে তার𒀰 বরখাস্তের আদেশ প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন পাকশী পশ্চিমাঞ্চল বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহিদুল ইসলাম।

এদিকে, একই দিন এ ঘটনায় তদন্ত কমিটির কার্যক্রম শুরু হয়েছে। তদন্তꦚের সময় বাড়িয়ে আরও দুই কার্যদিবসসহ মোট চারদিন করা হয়েছে। সেই সঙ্গে বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনকে সৃষ্ট ঘটনায় শোকজ করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে বলে গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহিদুল ইসলাম জানান, কোনো রকম আত্মপক্ষ সমর্থনের বক্তব্য ♛নেয়া হয়নি টিটিই শফিকুল ইসলামের। ফলে বরখাস্তের আদেশ অসংঙ্গতি মনে হওয়ায় তার বরখাস্তের আদেশ প্রত🔥্যাহার করা হয়। একই সঙ্গে তিনি তার চলমান দায়িত্ব পালন অব্যাহত রাখবেন বলে নির্দেশ প্রদান করা হয়েছে।

এদিন সকাল ১০টা থেকে পাকশীর বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তার (ডিসিও) কার্যালয়ে তদন্ত কমিটির কার্যক্রম শুরু হয়। তদন্ত কমিটির তলবের ফলে এদিন🍎 ডিসিও কার্যালয়ে হাজির হোন টিটিই শফিকুল ইসলাম, গার্ড ও বিনা টিকিটধারী তিন ট্রেনযাত্রীর একজন ইমরুল কায়েস প্রান্ত। তাদের আলাদাভাবে বক্তব্য গ্রহণ করেন তদন্ত কমিটির সদস্যরা।

একই সঙ্গে তদন্ত কমিটির কার্যক্রম আরও দুইদিন বাড়ানো হয়েছে। দুই কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদ🐎ন দাখিল করার কথা থাকলেও চলমান ঘটনা ছাড়াও পাকশী রেলওয়ে নানা সমস্যা নিয়ে তদন্ত করবে গঠিত তদন্ত কমিটি।🐻 ফলে তদন্ত কমিটির কার্যক্রম আরও দুই কর্মদিবস বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহিদুল ইসলাম।

অপরদিকে, টিটিই শফিকুল ইসলামকে বরখাস্ত করা ডিসিওꦚ না🌟সির উদ্দিনকে শোকজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

এর আগে, শনিবার ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। এতে পাকশী বিভাগীয় রেলওয়ে সহকারী পরিবহণ কর্মকর্তা (এটিও) সাজেদুল ইসলামকে প্রধান এবং ♈সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) শিপন আলী ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সহকারী কমান্ডেন্ট (এসিআরএনবি) আবু হেনা মোস্তফা কামালকে সদস্য করা হয়।

গত বৃহস্পতিবার রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে বিনা টিকেটে রেল ভ্রমণ করায় তিন যাত্রীকে জরিমানা করায় সাময়িক বরখাস্ত করা হয় খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের  ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই)𝄹 শফিকুল ইসলামকে।

রেলের একাধিক সূত্রে জানা গেছে, ওইদিন দিবাগত রাতে খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেসে ঈশ্বরদী রেল জংশন থেকে তিন যাত্রী বিনা টিকিটে এসি কেবিনে চেপে বসেন। ট্রেনে কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। টিটিই বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) মো. নুরুল আলমের সঙ্গে আলাপ করলে তিনি সর্বনিম্ন ভাড়া নিয়ে টিকিট কাটার পরামর্শ দেন। এসিও‍‍`র পরামর্শ অনুযায়ী টিটিই শফিকুল ইসলাম ওই তিন যাত্রীকে এসি টিকিটের পরিবর্তে মোট ১ হাজার ৫০ টাকা নিয়ে জরিমানাসহ সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আস🎐নের টিকিট করে দেন। এ সময় ট্রেনে কর্তব্যরত অ্যাটেনডেন্টসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ওই তিন যাত্রী তাৎক্ষণিকভাবে ট্রেনে লিখিত কোনো অভিযোগ না করলেও তারা ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে ‘অসদাচরণের’ অভিযোগ করেন। সেই অভিযোগ পেয়েই পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন। বরখাস্তের আদেশের বিষয়টি ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের ভারপ্রাপ্ত সিনিয়র টিটিই ইন্সপেক্টর মো. বরতুল্লাহ আলামিন ফোনে 🌱শফিকুল ইসলামকে𒅌 জানান। সেসময় তিনি সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ডিউটিতে ছিলেন।