নিউমার্কেট এলাকায় যান চলাচল স্বাভাবিক, দোকান এখনো বন্ধ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ১১:২৯ এএম

রাজধানীর নীলক্ষেত-নিউমার্কেট এলাকার সড়কে স্বাভাবিকভাবে যান চলাচল করছে। দোকানগুলো এখনো ꧅বন্ধ আছে।

বুধবার𓆏 (২০ এপ্রিল) বেলা ১১টা পর্যন্ত সড়কে ব্যবসায়ী-কর্মচারী, শিক্ষার্থীসহ বিবদমান কোনো পক্ষের উপস্থিতি দেখা যায়নি। এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ♔রয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ট্রাফি𒊎ক) নিউমা𒁏র্কেট অঞ্চলের সহকারী কমিশনার হারুন অর রশীদ বিষয়টি নিশ্চিত করেছেন।

রাজধানীর নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় আহত নাহিদ হাসান (১৮) নামের এক পথচারী মারা গেছেন। মঙ্গলবার (১৯ এপ্রিল) রাত পৌনে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ঢামেকের আইসিইউতে কর্তব্যরত চিকিৎসক ডা. তৌফিক এলাহী তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত নাহিদ এলিফ্যান্ট রোডের একটি কু𝔍রিয়ার সা🌳র্ভিসে চাকরি করতেন।

নিহত নাহিদের স্ত্রী ডালিয়া আক্তার জানান, সোমবার সকাౠলে কামরাঙ্গীরচর দেওয়ান বাড়ির এলাকার বাসা থেকে অফিসের উদ্দেশে বেরিয়ে যান নাহিদ। নিউমার্কেট এলাকায় সংঘর্ষের সময় আহত অবস্থায় রাস্তায় পড়ে থাকলে শুভ নামে একজন তাকে হাসপাতালে নিয়ে আসেন। পরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নাহিদ হাসানের হাসপাতালে ভর্তি হওয়ার খবর পান তিনি।

এদিকে ♉ফাস্ট ফুডের দোকানে খাওয়া বা চাঁদাবাজিকে কেন্দ্র করে নয়, রাজধানীর নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষের কারণ অনুসন্ধানে মিলেছে ভিন্ন তথ্য।

মঙ্গলবার রাতে গণমাধ্যমের কাছে আসা নিউমার্কেটের সিসিটিভি ফুটেজের দেখা যায়,  ইফতারের আগে নিউমার্কেটের দুই ফাস্ট ফুড দোকানের কর্মচারীদের মধ্যে নিজেদের চেয়ার বসানোকে কেন্দ্র করে বাগবিতণ্ডা থেকে এ সংঘর্ষের সূ🦄ত্রপাত ঘটে।

সোমবার সন্ধ্যায় ৪ নম্বর গেটের ওয়েলকাম ফাস্টফুডের কর্মচারী বাপ্পীর সঙ্গে ক্যাপিটাল ফাস্টফুডের কর্মচারী কাউসারের কথা-কাটাকাটি থেকে সংঘাতের শুরু। বেসরকারি একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত ক🐷রেছেন নিউমার্কেট দোকান মালিক সমিতির সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম শাহিন।

নিউমার্কেট এলাকায় সোমবার (১৮ এপ্রিল) রাতের পর মঙ্গলবার (১৯ এপ্রিল) দিনভর সংঘর্ষ হয়। ঢাকায় সাম্প্রতিককালে এ ধরনের সংঘর্ষ হয়নি। সংঘর্ষের কারণে মঙ্গলবার প্রায় পুরো দিন রাজধানীর ব্যস্ত সড়ক মিরপুর রোডের সায়েন্স ল্যাব থেক🤪ে নীলক্ষেত পর্যন্ত যান চলাচল বন্ধ ছিল। তার প্রভাবে আশপাশের সড়ক কার্যত অচল হয়ে যায়। নীলক্ষেত ও নিউমার্কেট এলাকার বিপণিবিতানগুলো খোলা সম্ভব হয়নি।

নীলক্ষেত-নিউমার্কেট এলাকার সড়কে বুধবার সকাল থ෴েকে স্বাভাবিকভাবে যানবাহন চলাচল🌜 করতে দেখা গেছে। যান চলাচল স্বাভাবিক হলেও মার্কেটগুলো খোলেনি।

ঢাকা মহানগর পুলিশের (ট্রাফিক) নিউমার্কেট অঞ্চলের সহকারী কমিশনার হারুন অর রশীদ বলেন, নিউমার্কেট এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে। শিক্ষার্থী বা ব্যবসায়ী কোনো পক্ষকেই সড়কে দেখা যায়নি। সড়কে যান চলাচল এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছে🌊। তবে মার্কেটগুলো এখনো বন্ধ আছে।