হ্যাঙ্গারে ঢোকানোর সময় দুই বিমানের ধাক্কায় ক্ষয়ক্ষতি

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০৮:৩৬ পিএম

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হ্যাঙ্গারে✅ ঢোকানোর সময় একটির সঙ্গে আরেকটির ধাক্কা লেগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উভয় বিমানের ক্ষয়ক্ষতি হয়েছে। গত রোববারের এ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত রাষ্ট্রীয় পতাকাবাহী বি𓆉মান বাংলাদেশ উড়োজাহাজ দুটি এখন মেরামতের আগে আর উড়তে পারবে না। ধাক্কার পর দুটো উড়োজাহাজই অকেজো (গ্রাউন্ডেড) হয়ে রয়েছে।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। সোমবার দুপুরে উড়োজাহাজ দুটি পরিদর্শনে বিমানবন্দরের হ্যাঙ্গারে যান তিনি। এটি নাশকতা বা দুর্ঘটনা কি না তা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দ🤡িয়েছেন বিমান প্রতিমন্ত্রী।

বিমা✅নের জনস♔ংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানিয়েছেন, এ ঘটনা তদন্তে কমিটি গঠনের প্রক্রিয়া চলছে।

বিমানের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিমানবন্দরে উড়োজাহাজ রাখার স্থান হ্যাঙ্গারে আগে থেকেই বোয়িং ৭৭৭ উড়✨োজাহাজটি রক্ষণাবেক্ষণের জন্য রাখা ছিল। রোববার দুপুরে বোয়িং ৭৩৭ উড়োজাহাজটিও রক্ষণাবেক্ষণের জন্য সেখানে নেওয়া হচ্ছিল। বিমানের ওই হ্যাঙ্গারের ভেতরে ঢোকানোর সময় বোয়িং ৭৩৭ এর সামনের অংশের সঙ্গে ভেতরে থাকা ৭৭৭ উড়োজাহাজের পেছনে অংশের ধাক্কা লাগে। এতে বোয়িং ৭৭৭ উড়োজাহাজের সামনের অংশে থাকা ওয়েদার রাডারটি (র‌্যাডম) ভেঙে যায়। আর বোয়িং ৭৩৭ উড়োজাহাজের পেছনের দিকের ভার্টিকাল স্ট্যাবিলাইজার ক্ষতিগ্র🌞স্ত হয়।

কর্মকর্তারা💖 জানিয়েছেন, এসব যন্ত্র💮 মেরামত বা পুনঃস্থাপন না করে উড়োজাহাজ দুটি ওড়ার জন্য প্রস্তত হতে পারবে না। এজন্য বিমানের পক্ষ থেকে বোয়িং কোম্পানির সঙ্গে যোগাযোগ করা হয়েছে।