একনেকে ১২ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৩:৫১ পিএম
ছবি: সংগৃহীত

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১২🐽 হাজার ১৬ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ১২ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ্যে সরকারি অর্থাযꦚ়ন ৭ হাজার ৯৯০ কোটি ১৪ লাখ টাকা, বৈদেশিক অর্থ🅷ায়ন ৩ হাজার কোটি ৩৯ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৫৯৪ কোটি ৪৩ লাখ টাকা।

মঙ্গলবার (৫ এপ্রিল) শ𓄧েরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও একনেক চ♏েয়ারপারসন সভায় যুক্ত হয়ে প্রকল্পগুলো অনুমোদন দেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান 🦩বলেন, “আজকের সভায় মোট ১২টি প্রকল্পের অনুমোদন দেওয়া 𒁃হয়েছে। দেশের গুরুত্ব বিবেচনায় প্রকল্পগুলো সভায় অনুমোদন দেওয়া হয়।”

প্রকল্পগুলো হলো

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ৩ হাজার ৩৯৭ কোটি ৮১ লাখ টা𒁏কা ব্যয়ে আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড সিটি গভর্ন্যান্স (ইউডিসিজি) প্রকল্প, সংস্কৃতি মন্ত্রণালয়ের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিল্পকলা একাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র, মিঠামইন, কিশোরগঞ্জ প্রকল্প; ব্যয় হবে ৬৯ কোটি ৫৬ লাখ টাকা।

বিজ্ঞান ও প্রযুক্🍃তি মন্ত্রণালয়ের ৪৪৩ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ ওশানোগ্রাফিক 𓂃রিসার্চ ইনস্টিটিউট (২য় পর্যায়) প্রকল্প।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সরকারি শিশু পরিবার এবং ছোটমনি নিবাস হোস্টেল নির্মাণ/পুনর্নির্মাণ প্রকল্পের ১ম সংশোধনী, ব্যয় হবে ৩৮৫ কোটি ২১ লাখ। প্রকল্পে💜র ব্যয় বেড়েছে ৮৮ কোটি ৪৯ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের ইরিগেশন ম্যানেজমেন্ট ইমপ্রুভমেন্ট প্রকল্প,💜 ব্যয় হবে ৫৬২�� কোটি ৬৯ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের 🌊১ হাজার ৯৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে তজুমদ্দিন ও লালমোহন উপজেলায় উপকূলীয় বাঁধ পুনর্বাসন, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও তীর সংরক্ষণ প্রকল্প 🌌(১ম পর্যায়)।

পানিসম্পদ মন্ত্রণালয়ের নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার সেচ ও নিষ্কাশন ব্যবস্থার💃 উন্নয়ন প্রকল্প, ব্যয় হবে ২০৫ কোটি ৯৪ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের কিশোরগঞ্জ জেলার ১০টি উপজেলায় নদী তীর প্রতিরক্ষা কাজ, ওয়েভ প্রটেকশন এবং খাল পুনঃখনন প্রকল্প, ব্য🧸য় হবে ৬৫৪ কোটি ২🤡৬ লাখ টাকা।

স্থানীয় সরকার বিভাগের ঝিনাইদহ জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ব্꧅যয় হবে ৫০০ কোটি টাকা।

বৃহত্তর পাবনা ও বগুড়া জেলার🌳 গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) ১৪০০ কোটি টাকা।

এছাড়া বিদ্যুৎ বিভাগের নতুন প্রকল্প ঢাকায় ডেসকো এলাকায় বৈদ্যুতিক অবকাঠামো সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্প। প্রকল্ꩲপের ব্যয় ধরা হয়েছে ২২৭২ কোটি ৪৭ লাখ টাকা এবং স্বাস্থ্য সেবা বিভাগের এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, মানিকগঞ্জ প্ল্যা﷽ন্ট স্থাপন প্রকল্প, ব্যয় হবে ১৯০৫ কোটি ২৬ লাখ টাকা।