‘নাপা’ খেয়ে দুই শিশুর মৃত্যুর অভিযোগ, পরীক্ষার নির্দেশ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১৩, ২০২২, ০২:১৪ পিএম

💜ঔষধ প্রশাসন অধিদপ্তর সারা দেশের পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের প্যারাসিটামল, ব্র্যান্ড নাম ‘নাপা সিরাপ’ পরীক্ষꦯার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে পরীক্ষার প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর জন্যও বলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে নাপা সিরাপ খেয়ে একই পরিবারের দুই শিশুর মৃত্যুর অভিযোগের পরিপ্রেক্ষিতে রোববার (১৩ মার্চ) অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত অ🍌ফিস আদেশে এ নির্দেশনা জারি কꦅরা হয়।

আদেশে বলা হয়েছে, গণমাধ্যমের খবরে জানা গেছে, বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের প্যারাসিটামল (নাপা) ১২০ মিলি গ্রাম ও ৫ মিলি গ্রাম সিরাপের (ব্যাচ নং ৩২১১৩১২১, উৎপাদন তারিখ ১২/২০২১, মেয়াদোত্তীর্ণের তারিখ ১১/২০২৩) ওষুধ সেবন কর💎ে একই পဣরিবারের দুই শিশু মারা গেছে।

এমন পরিস্থিতিতে সারা দেশের বিভাগীয় ও জেলা কার্যালয়ের কর্মকর্তাকে নিজ নিজ নিয়ন্ত্রণাধীন এল🎀া💃কায় পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে ওই ব্যাচের নমুনা পরীক্ষা ও বিশ্লেষণ করে প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে আশুগঞ্জের দুর্গাপুর গ্রামের সুজন খানের দুই শিশু সন্তান ꩵইয়াছিꦺন খান এবং মোরসালিন খান জ্বরে আক্রান্ত হলে বাড়ির পাশের বাজার থেকে নাপা সিরাপ এনে শিশুদের খাওয়ানো হয়।