বাংলাদেশিদের জন্য দুবাইয়ের নতুন বিধিনিষেধ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২২, ০৪:২১ পিএম
ছবি: সংগৃহীত

বাংলাদেশিদের ভ্রমণে নতুন করে কিছু বিধিনিষেধ আরোপ করেছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুব🍨াই। ওমিক্রনের সংক্রমণ কমতে থাকায় যাত্রা শুরুর ৬ ঘণ্টা আগে বাংলাদেশের বিমানবন্দরগুলোতে করোনা টেস্টের বাধ্যবাধকতা প্রত্যাহার করেছে শহরটি।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচ💟ল কর্তৃপক্ষকে (বেবিচক) পাঠানো এক চিঠিতে নতুন ভ্রমণ বিধিনিষেধ সম্পর্কে জানায় দুবাই কর্তৃপক্ষ। 

মঙ্গলবার (২২ ��ফেব্রুয়🥀ারি) থেকে এই সিদ্ধান্ত কার্যকর করেছে তারা।

দুবাইয়ের কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশি যাত্রীদের দুবাই রওনা হওয়ার আগেই হোটেল বুকিং ক✱রতে হবে। এছাড়া যাত্রা শুরুর ৪🎃৮ ঘণ্টার মধ্যে করোনার আরটি পিসিআর টেস্ট করে নেগেটিভ সার্টিফিকেট নিতে হবে। বিমানবন্দরে উপস্থিত হওয়ার সময় মোট ৮ কপি সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে। 

এতে আরও বলা হয়, দুবাই পৌঁছে বিমানবন্দরে যাত্রীদের বিনামূল্যে আরেকবার করোনা টেস্ট করতে হবে। সেই টেস্টের রিপোর্ট দেওয়া হবে নমুনা নেওয়ার পরদিন বিকেলে (হোটেলে কিংবা মোবাইল নম্বরে)। রিপোর্ট আসার আগ পর্যন্ত যাত্রীকে দুবাইয়ের হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে। রিপোর্ট নেগেটিভ এলে তিনি হোটেল থেকে বের হতে পারবেন। কোনো যাত্রীর যদি করোনা পজিটিভ আসে তাকে সংযুক্ত আরব আমিরাত সরকারের স্বাস্থ্য ꦬসংক্রান্ত বিধিনিষেধ মেনে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে নতুন ভ্রমণ বিধিনিষেধে বলা হয়, প্রত্যেক যাত্রীকে যাত্রা শুরুর আগে তাদের🃏 স্মার্ট ফোনে ‘COVID 19 DXB’ অ্যাপ ডাউনলোড করে হেলথ ডিক্ল্যারেশন ফরম পূরণ করতে হ🃏বে। যাত্রার সময় পূরণ করা ফরম প্রিন্ট করে নিয়ে যেতে হবে। যাত্রীদের হেলথ ইনস্যুরেন্স নিতে হবে।

এছাড়া ১০ বছরের নিচের শিশু এবং শারীরিকভাবে অক্ষম ব্𝓀যক্তিরা আরটি পিসিআর টেস্ট ছাড়াই দুবাই প্রবেশ করতে পারবে।

বাংলাদেশ থেকে যেসব বৈধ গৃহকর্মী দুবাই যাবেন তাদের সঙ্গে তাদের স্পন্সর বা স্পন্সরের 𒈔মনোনীত ব্যক্তিকে ফ্লাইটে থাকতে হবে বলেও জানিয়েছে দুবাই কর্তৃপ🐓ক্ষ।