খালের ওপর বাড়ি নির্মাণ

জাহিদ রাকিব প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২, ০৩:১১ পিএম
ছবি: সংবাদ প্রকাশ

একসময় ছিল প্রবহমান খাল। মাঝে মাঝে চলাচল করত খেয়া নৌ🧸কা। তারপর হঠাৎ করেই শুরু হয় খালের পাশে ভবন নির্মাণ। এসব অবৈধ নির্মাণে দখল হতে শুরু করে যাত্রাবাড়ী শ্যামপুর খালের পশ্চিম মোহাম্মদবাগ অংশটি। খাল দখলের কথা এভাবেই বলছিলেন স্থানীয় বাসিন্দা গাজী ইমাম। 

গাজী ইমাম সংবাদ প্রকাশকে বলেন, “খালের এমন দখলে যেমন পানিপ্রবাহ কমেছে, তেমনি সামান্য বৃষ্🌞টি❀তে ভয়াবহ জলাবদ্ধতা সৃষ্টি হয়।” 

খাল দখলের কারণে বর্ষায় পানিপ্রবাহ বন্ধ থাকায় হাঁটুপানিতে চলাচল করতে হয় স্থানীয়দের। খালের ওপর বাড়ি নির্মাণের ফলে বর্ষায় পানিপ্রবাহ বন্ধ থাকায় জলাবদ্ধতা যেমন বেড়েছে, তেমনি প্রতিটি বাড়ির সুয়ারেজ লাইনের ময়লা আসে প﷽্রধান সড়কে। ফলে এলাকার বাসিন্দারা ভোগꦬান্তি চরমে।

খালের এমন দখল নিয়ে কথা হয় স্থানীয় বাসিন্দা ওমর ফারুকের সঙ্গে। তিনি বলেন, “বর্ষা মৌসুমে পানি থাকে সপ্তাহের পর স🦹প্তাহ। এতে করে এলাকায় বসবাস করা মানুষদের ভোগা💖ন্তিতে পড়তে হয়।”

খালের 🥂এমন দখল কথা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক বলেন, “সিটি করপোরেশনের খালগুলো আগে দেখভাল করত ওয়াসা। সিটি করপোরেশন ওয়াসার কাছে দায়িত্ব পাওয়ার পর থেকে আমরা এখন উদ্যোগ নিয়েছি খালগুলো দখলমুক্ত করার জন্য।” 

কাউন🎃্সিলর আকাশ বলেন, “বর্তমানে খালের আশপাশে যেভাবে অবৈধ ভবন গড়ে উঠেছে, তা আমরা জরিপ করে সীমানা🌃 নির্ধারণ করে দখলমুক্ত করব।”

সিটি করপোরেশন আঞ্চলিক নির্বাহী কর্মকতা হায়দার আলী বলেন, “আমরা যতটুকু কাগজপত্র দেখেছি খালটি প্রস্থ ৩০ থেকে ৩৫ ফুট। খালটি আমরা শিগগিরই জরিপ করে সীমানা নির্ধারণ করে দেব। আশা করি, তখন স্থানীয়রা জౠলাবদ্ধতা থেকে মুক্ত হবে।”