সময় কমলো কোয়ারেন্টাইনের

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২, ০৪:২২ পিএম

করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে ১৪ দিনের পরিবর্তে এখন থেকে ১০ দিন কোয়ারেন্টিন থাকা যাবে বলে জানিয়েছে 𒅌স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল 🦋বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. ন🔜াজমুল ইসলাম এ কথা বলেন।

বুলেটিনে ডা. নাজম𒈔ুল বলেন, করোনা পরীক্ষায় পজিটিভ এলে 🧜এখন ১০ দিনের জন্য আইসোলেশনের কথা বলা হচ্ছে। আর জ্বর ভালো হয়ে গেলে, উপসর্গগুলো চলে গেলে ১০ দিন পরে তিনি আবার কাজে ফিরে যাবেন।”

এছাড়া আগে শর্ত হিসেবে আরটি-পিসিআর সনদ নিয়ে যেতে হতো, সেটি আপাতত 🍎আমরা স্থগিত রাখছি বলেও জানান তিনি।

অধিদপ্তরের এই মুখপাত্র বলেন, “ওমিক্রনের উপসর্গ নিয়ে বিভিন্ন সময় আলাপ-🍬আলোচনা হচ্ছে। খুব গুরুত্বপূর্ণ উপসর্গগুলো হলো, নাক দিয়ে পানি পড়া, মাথা ব্যথা, অবসন্নতা, হাঁচি, গলা ব্যথা, কাশি- এই বিষয়গুলো কারো থাকলে পরীক্ষা করাতে হবে। ঠান্ডা লেগে কারো গলা ভেঙে গেছে বা কাঁপুনি দিয়ে জ্বর আসছে, সেসব ক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত এবং চিকিৎসকের পরামর্শে পরীক্ষা করা। প্রয়োজনে তাকে হাসপাতালে যেতে হবে। যার ক্ষেত্রে বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করা সম্ভব তিনি সেভাবে চিকিৎসা গ্রহণ করবেন।”

করোনা প্রতিরোধে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই জানিয়ে তিনি বলেন, “যারা আগে থেকেই দীর্ঘ মেয়াদি রোগে ভুগছেন, করোনায় আক্রান্ত হলে তারা অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ কওরবেন।”