দেশি উদ্যোক্তারা বিদেশে বিনিয়োগ করতে পারবেন : প্রধানমন্ত্রী

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২, ০২:৩২ পিএম
একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ൩বলেছেন, “সার▨ উৎপাদনে দেশীয় উদ্যোক্তারা বিদেশে বিনিয়োগ করতে পারবে।”

মঙ্গলবার (২৫ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদ꧑ের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

সভা শেষে সংবাদ সম্মে𓃲লনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ ত♎থ্য জানান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, &ldquo❀;বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হওয়ায় আমাদের ইউরিয়া সারের ব্যাপক চাহিদা। কিন্তু সার উৎপাদন করতে গেলে প্রচুর গ্যাসের প্রয়োজন হয়। কিন্তু মাঝে মাঝে গ্যাসের সংকট 🐲দেখা দেয়। এ জন্য একনেক সভায় অনেকে বিদেশে কারখানা করে সার উৎপাদনের বিষয়ে আলোচনা করেছেন।”

এছাড়া একনেক সভায় ৭২৪ কোটি টাকা ব্য꧙য়ে ‘ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ প্ল্যান্ট স্থাপন’ প্রকল্প অনুমো༺দন দেওয়া হয়।

এই প্🦩রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, “বিদেশে সার উৎপাদন করতে🏅 বেসরকারি খাত বিনিয়োগ করতে পারবে। বিদেশে উৎপাদিত সেই সার বাংলাদেশের চাহিদা মেটাবে। আর উদ্যোক্তারা চাইলে বাইরের দেশেও ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে গ্যাসের সংকট কমবে এবং বিদেশে বিনিয়োগও বাড়বে।”

তবে দেশের স্বার্থ যেন আগে🍃 রক্ষা হয়, সেই বিষয়টি উদ্যোক্তাদের নিশ্চিত করতে বলেছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘‘হাওরে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, হাওর এলাকায় পিলারের সাহায্য নিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে হবে। আর হাওরে যেখানে ছোট সেতু দরকার, সেখানে তা করতে হবে। যেন ঠিকমতো পানি চলাচল করতে পারে। চলাচলকৃত নৌকার কোনো ধরনের প্রতিবন্ধকত✱া যেন সৃষ্টি না হয়। খুঁটি দিয়ে ছোট ছোট সেতু বানিয়ে ফেলতে হবে। হাওরে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে হবে।”

এ জন্য সব ধরনেরไ পদক্ষেꦺপ নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় ‘ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট&rsqu𝓰o; প্রজেক্টের (সিএসএডব্লিউএমপি) আওতায় সিলেট অঞ্চলে কৃষি উন্নয়নও করা হবে। প্রকল্পটি অনুমোদনের সময় সিলেট হাওরের কথাও উঠে আসে সভায়। 

এর আগে আজ (মঙ্গলবার) ৪ হাজার ৬২১ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন করেছে একনেক। রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্🥃ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা প্র🎶কল্পগুলোর অনুমোদন দেন। 

পরিকল্পনামন্ত্রী বলেন, “আজকের প্রকল্পগু♔লোর মধ্যে সরকারি অর্থায়ন ৩ হাজার ৫৫ কোটি ২১ লাখ টাকা এবং বৈদেশিক সাহায্য ১ হাজার ৫৬৬ কোটি ১৩ লাখ টাকা।&rdquo✱;  

এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম; শিল🅷্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। 

এছাড়া সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রত🧸িমন্ত্রীরা সভার 🌌কার্যক্রমে অংশগ্রহণ করেন।

এছাড়াও সভায় মন্ত্রিপরিষদ🌳 সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক; পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব এবং ঊর্ধ্বতন করꦅ্মকর্তারাও অংশ নেন।