বইছে মাঝারি শৈত্যপ্রবাহ

৩০ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২১, ০৮:৩৫ এএম

ঝেঁকে বসেছে শীত। গ্রামাঞ্চল পেরিয়ে শীতের তীব্রতা এখন রাজধানী কাঁপাচ্ছে। কুয়াশায় ঢাকা ভোরে ঘোলাটে চ⛎ারপাশ। দিনের কিছু সময়ের জন্য সূর্যের আলোর দেখা মিললেও শীতের তীব্রতা কমে না একটুও। বছরের শেষ দিকে শীতের এই তী🌱ব্রতা গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে বেশি বলে জানিয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২২ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তর জানায়, ২০ ডিসেম্বর ও  ২১ ডিসেম্বর সারাদেশে তাপমাত্রা ছিল সর্বনিম্ন। যা🦂 গত ৩০ বছরের স্বাভাবিক তাপমাত্রার গড়ের চেয়ে বেশ কম। গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা রাতে গড়ে ৯-১৫ ডিগ্রি এবং দিনের সময়টাতে ২২-২৪ ডি🌳গ্রি সেলসিয়াস ছিল। এই তাপমাত্রা গত ৩০ বছরের একই সময়ে দেশের স্বাভাবিক তাপমাত্রার গড়ের চেয়ে এক থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কম।

আবহাওয়া অফিস জানায়, দেশের ১০টি জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে। তবে সারাদেশেই স্বাভাবিকের চেয়ে কম তাপমাত্রা অনুভূত෴ হচ্ছে। এই শৈত্যপ্রবাহ আরও ২ থেকে ৩ দিন চলবে। গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, বরিশাল, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া এবং চুয়াডাঙায় শৈত্যপ্রবাহ চলছে। মঙ্গলব🍌ার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়াতে। যা ছিল ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানায়, বুধবার (২২ ডিসেম্বর) থেকে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে  শীতল বাতাসের 🍒কারণে দেশজুড়ে  শীতের অনুভূতি বেশিই থাকবে।