মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের ঢাকা ত্যাগ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ০৯:১৪ পিএম
ছবি: সংগৃহীত

তিন দিনের সফর শেষে🍒 ঢাকা ছ🦂েড়েছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম। 

বুধবার (২৪ নভে🐲ম্বর) সন্ধ্যায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালের উদ্দেশে রওনা হন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণ🐷ালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমকে বিমানবন্দরে বিদায় জানা꧒ন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এর আগে গত ২২ নভেম্বর (সোমবার💟) সকালে রাষ্ট্রীয় সফরে স্বাস্থ্য, শিক্ষা ও পররাষ্ট্রসচিবকে নিয়ে ঢাকায় আসেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট। এ সময় পররাষ্ট্রমন্ত্রী মোমেন বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

বাংলাদেশ সফরে এসে প্রথম দিন বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ফয়𝓰সাল।🀅 এরপর ঢাকার মিরপুরে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (বিকেটিটিসি) পরিদর্শন করেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। তখন বাংলাদেশ থেকে পেশাজীবী ও চিকিৎসক-নার্স নিতে মালদ্বীপের আগ্রহের কথা জানান তিনি। 

এছাড়া দেশটিতে অবস্থান𒆙রত বাংলাদেশি অবৈধ কর্মীদের বৈধ করার আশ্বাসের পাশাপাশি উভয়পক্ষ যোগাযোগ ও বাণিজ্য বাড়াতে চট্টগ্রাম ও মালের মধ্যে সর♒াসরি জাহাজ চলাচলের বিষয়ে সম্মত হয়।

এছাড়া সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে শ্রমবাজার ইস্যুতে বৈঠক করেন ফয়সাল। বৈঠকে বাংলাদেশি কর্মীদের প্রশংসা করেন তিনি। পরে ওইদিন বিকালে শিক্ষামন্ত্রী꧂ দীপু মনির সঙ্গে বৈঠক করেন ভাইস প্রেসিডেন্ট। 

এরপর সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। সাক্ষাতে উ꧟ভয়পক্ষ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব এবং দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ও মালদ্বীপ যৌথভাবে কাজ করতে সম্মত হয়। এ সময় বাংলাদেশের সঙ্গে শিক্ষা, স্বাস্থ্য ও পর্যটন খাতে মালদ্বীপের সম্পর্ক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন ফয়সাল।

সফরের শেষ দিন বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট। এছাড়াও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠক করেন।