বাংলাদেশের বাল্যবিবাহ নিয়ে হতাশ ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিশেষ দূত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১, ০৯:১১ এএম

প্রথমবারের মতো তিন দিনের সফরে বাংলাদেশে এস🎐েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের গার্লস এডুকেশন বিষয়ক বিশেষ দূত হেলেন গ্রান্ট।

সোমবার (২২ নভেম্বর) ঢাকার বไ্রিটিশ হাইকমিশনের ভেরিফায়েড ফেসবুক পেজে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিশেষ এ দূত বাংলাদেশ ভ্রমণের খবর নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সফর নিয়ে টুইট বার্তায় ব্রিটিশ প্রধানমন্ত্রীর✱ বিশেষ দূত লিখেছেন, “দুঃখের বিষয় হচ্ছে, বাংলাদেশে ﷽২৫ বছরের কম বয়সী অর্ধেকেরও বেশি নারীর ১৮তম জন্মদিনের আগে বিয়ে হয়ে যাচ্ছে। আজ আমি বাল্যবিবাহ রোধে কাজ করা তরুণ নেতাদের তাদের কমিউনিটিতে অবদানের অনুপ্রেরণামূলক গল্প শুনেছি।”

বাংলাদেশে এসে জাগো ফাউন্ডে✃শন প্রতিষ্ঠিত স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাৎ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রীরꦡ বিশেষ দূত। আরেক টুইটে গ্রান্ট লিখেন, “ভালো লাগছে। জাগো ফাউন্ডেশন বিশ্বাস করে, শিক্ষার সমতা নিশ্চিত করা গেলে একটি সুন্দর পৃথিবী গড়ে তোলা সম্ভব।”

এদিকে ব্রিটিশ হাইকমিশন জানায়, হেলেন গ্রান্ট বাংলাদেশ সফরে এসে উচ্ছ্বসিত। সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ এবং বাংলাদেশের নারীদের সঙ্গে এবং মানসম্মত শিক্ষার ক্ষেত্রে কী ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হ𝔉তে হচ্ছে, সেসব অভিজ্ঞতার কথা শুনবেন তিনি।