লি‌বিয়া থে‌কে দেশে ফির‌ছেন ১১৬ বাংলা‌দে‌শি

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১, ০৩:০৩ পিএম
ছবি: সংগৃহীত

লিবিয়ার দার্জ ডিটেনশ൩ন সেন্টারে আটক ৮৬ জনসহ মোট ১১৬ জন বাংলাদে🌊শি দেশে ফির‌ছেন।

জানা গেছে, আন্তর্জাতি༒ক অভিবাসন সংস্থার (আই𓆏ওএম) সহায়তায় এসব বাংলাদেশিকে দে‌শে ফেরা‌নো হ‌চ্ছে।

বুধবার (১৭ নভেম্বর) লি&z🍒wnj;বিয়ার বাংলা‌দ𒈔েশ দূতাবাস এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

দূ🌳তাবাসের বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়েছে, দূতাবাসের দীর্ঘ প্রচেষ্টা এবং কূটনৈতিক যোগাযোগের পর লিবিয়ার দার্জ ডিটেনশন সেন্টারে আটক ৮৬ ꩵজনসহ মোট ১১৬ জন বাংলাদেশিকে আইওএম কর্তৃক ভাড়াকৃত লিবিয়ার বুরাক এয়ারের চার্টার্ড ফ্লাইটটি মেতিগা বিমানবন্দর হতে মঙ্গলবার সন্ধ্যায় দে‌শের উদ্দেশে রওনা ক‌রে‌ছে। বুধবার (১৭ নভেম্বর) বেলা ১২টার দি‌কে তা‌দের বহনকারী উ‌ড়োজাহাজ‌টি ঢাকার বিমানবন্দ‌রে অবতরণ করার কথা র‌য়েছে। 

বিজ্ঞ‌প্তি‌তে আরো উল্লেখ করা হয়, দার্জ ডিটেনশ𝓡ন সেন্টারে আটক বাংলাদেশিদের দেশে প্রত্যাবাসনের জন্য দূতাবাস হতে দীর্ঘদিন যাবত প্রচেষ্টা চালানো হচ্ছিল। প্রত্যাবাসনকৃত বাংলাদেশিদের মধ্যে কয়েকজন অসুস্থ এবং আরও ১১ জন ত্রিপলির তারিক সিক্কা ডিটেনশন সেন্টারে আটক ছিলেন।

রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামানের অনুরোধের প্রেক্ষিতে আইওএম বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের প্রত্যাবাসনের জন্য দ্রুত সময়ের মধ্যে চার্টার্ড ফ্লাইটটি পরিচালনা করতে সম্মত হয়। এ লক🅠্ষ্যে দূতাবাস হতে দার্জ ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদেরকে ত্রিপলিতে স্থানান্তরের জন্য লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়, অবৈধ অভিবাসন অধিদফতর, ইমিগ্রেশন অধিদফতর এবং আইওএমের স‌ঙ্গে চতুর্মুখী সমন্বয় করা হয়।

রাষ্ট্রদূত মেতিগা বিম꧑ানবন্দরে প্রত্যাবর্তনকারীদের কল্যাণে দূতা🌳বাস কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত করেন এবং তাদেরকে বিদায় জানান।