ইফতারে সুস্বাদু সুজির রসগোল্লা

ঝুমকি বসু প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০৭:২৯ পিএম

মিষ্টি খেতে ভালোবাসেন এমন মানুষের কাছে রসগোল্লা একটি পছন্দের নাম। রসগোল্লা মূলত ছানা দিয়ে তৈরি করা হয়। তবে বাড়িতে 🐼যদি সুজি, দুধ ও চিনি থাকে, তা দিয়েও আপনি তৈরি করতে পারবেন এই সুস্বাদু মিষ্টি। স্বাদের 𒁏তারতম্য হবেই, কারণ সুজির স্বাদ ছানার মতো নয়। কিন্তু এই স্বাদে থাকবে ভিন্নতা। ইফতারের জন্য খুব সহজেই তৈরি করতে পারবেন সুজির রসগোল্লা।

তৈরি করতে যা লাগবে
দুধ : আধা ল🍬িটার, সুজি : আধা কাপ, চিনি : ২ টেবিল চামচ, ঘি : ১ টেবিল চামচ।

সিরা তৈরি করতে যা লাগবে
পানি : দেড় কাপ, চিনি : ১ কাপ, এলাচ : ২টি।

যেভাবে তৈরি করবেন
একটি রান্নার পাত্রে দুধ দিয়ে চুলায় বসান। চুলার আঁচ মাঝারি রেখে মাঝে মাঝে নেড়ে দিন। বলক উঠলে ঘি ও চিনি দিয়ে মিনিট খানেক নাড়ুন। এরপর তাতে অল্প অল্প করে সুজি মেশান। মিশ্রণটি নাড়তে থাকবেন। নয়তো দলা পাকিয়ে যেতে পারে। আঠালো ডো তৈরি হলে নামিয়ে নিন। এবার অন্য একটি পাত্রেౠ পানি ও চিনি দিয়ে চুলায় দিন। চিনি গলে গেলে তাতে এলাচ দিন। চিনির সিরা যেনꦐ খুব বেশি ঘন না হয় সেদিকে খেয়াল রাখবেন। বলক উঠলে চুলার আঁচ কমিয়ে ঢেকে রাখুন।

সুজির ডো ঠান্ডা হয়ে এলে হাতে অল্প ঘি মেখে নিন। এবার সেই ডো দিয়ে মিষ্টির আඣকৃতি দিন। সবগুলো মিষ্টি তৈরি হলে চিনার সিরায় দিয়ে চুলার আঁচ বাড়িয়ে মাঝারি করে দিন। পাত্রটি ঢেকে ৫-৬ মিনিট জ্বাল দিন। এর মধ্যেই মিষ্টি ফুল𝄹ে উঠবে। এরপর নামিয়ে নিন। চাইলে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করতে পারেন সুস্বাদু সুজির রসগোল্লা।