ইফতারে স্বাস্থ্যকর ছোলার ফ্রুট চাট

ঝুমকি বসু প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০৭:৩৬ পিএম

ইফতারে ছোলা ছাড়া অনেকেরই চলে না! এর সঙ্গে বিভিন্ন ধরনের ফলও রাখা হয়। তবে বেশিরভাগ মানুষই ছোলার সঙ্গে মুড়ি ও যাবতীয় ভাজাপোড়া খেতে পছন্দ করেন ইফতারে। তবে চাইলেই কিন্তু ছোলা দিয়ে স্বাস্থ্যকর এক পদ তৈরি করে খেতে পারেন। তেমনই এক পদ হলো ছোলার ফ্রুট চাট। এক্ষেত্রে ছোলার সঙ্গে বিভিন্ন ফল মেশানো হয়। খেতে খুবই সুস্বাদু, আবার শরীরেরཧ জন্যও অনেক উপকারী এই পদ। স্বাস্থ্য সচেতনরা চাইলে প্র♈তিদিন ইফতারে ভাজাপোড়ার বদলে রাখতে পারেন ছোলার ফ্রুট চাট।

উপকরণ
১. ছোলা ২ কাপ (সেদ্ধ)
২. কাবলি বুট দেড় কাপ (সেদ্ধ)
৩. আপেল ১টি, পাকা আম ১টি, পেয়ারা ১টি, বেদানা দেড় কাপ দানা, শসা একটা, আনারস ১টি, আঙ্গুর ১৫-২০ টি, মালটা ১টি, ক্যাপসিকাম ১টি (সব ছোট ছোট টুকরো করতে হবে)
৪. ভুট্টার দানা দেড় কাপ
৫. লেটুস পাতা ৪-৫টি
৬. গাজর মাঝারি সাইজের ২-৩টি
৭. চিকন চানাচুর ১ কাপ
৮. লেবুর রস ও লেবুর খোসা ১ চামচ
৯. টকদই ২ কাপ (ঘন)
১০. চাট মসলা আধা টেবিল চামচ
১১. বিট লবণ স্বাদমতো
১২. কাঁচা মরিচ ৪-৫টি (কুচি করে নেওয়া), গোল মরিচ কুচি ১/৩ চা চামচ।
১৩. পুদিনা পাতা ৩-৪টি ও
১৪. আদা কুচি ১ চা চামচ।

পদ্ধতি
প্রথমে একটি বড় পাত্রে সে🍌দ্ধ করা ছোলা ও কাবলি বুট মিশিয়ে নিতে হবে। এরপরে একে একে সব ফল ও সবজি মিশিয়ে নিন। আম সব শেষে মেশাতে হবে। সব ফল মেশানো হয়ে গেলে একে একে মরিচ কুচি, আদা কুচি, চাট মসলা, লেবুর খোসা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর টকদই মিশিয়ে নিন। পুদিনা পাতা, গোল মরিচ কুচি ও লবণ দিতে হবে। সঙ্গ💯ে চিকন চানাচুর দিয়ে তার উপরে লেবুর রস ছিটিয়ে দিয়ে ভালো করে মেখে নিন একবার। মাখানোর পরপর ইফতারে পরিবেশন করুন ঝটপট মজাদার এই ফলাহারটি।