গরমে পুরুষরা ত্বকের যত্ন যেভাবে নেবেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২৮, ২০২২, ০২:১৮ পিএম

ত্বকের যত্নে শুধু নারীরাই নয়, পুরুষরাও বেশ সচেতন। এই গরমে পুরুষদের ত্বকেও বাড়তি যত্ন  প্রয়োজন। কাজের তাগিদে পুরুষরা বেশি ঘরের বাইরে থাকে। তাই তাদের ত্বকে ধুলোবালিও বেশি জমে। অ্যাকনেসহ নানা ধরণের ত্বকের 💃সমস্যা শুরু হয়। গরমে এই সমস্যা আরও বেড়ে যায়। তাඣই সময় সুযোগ হলেই ত্বকের যত্ন নিতে হবে পুরুষদের।

গরমে পুরুষদের ত্বক🦄ের যত্নে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে তা জানাব এই আয়োজꦉনে_

নিয়মিত গোসল

গরমে প্রচণ্ড ঘাম হয়। ঘাম থেকে ত্বকে ময়লা জমে। আর শুরু হয় ত্বকের নানা সমস্যা। ব্রণ, র্যাশ, অ্যাকনে, অ্যালার্জিসহ নানা সমস্যা হতে পারে। তাই নিয়মিত গোসল করে পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। এতে ত্বকের সংক্রমণও এড়ানো যায়। এইগরমে একাধিকবার গোসল করলেও ভালো🌸 হবে।

সানস্ক্রিন ব্যবহার

গরমে বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লাগাতে হবে। মুখে ও হাতের ত্বকে সানস্ক্রিন লাগিয়ে নিন। পকেটে বা ব্যাগে সানস্ক🌜্রিন রাখুন। বাইরে যতক্ষণ থাকবেন দুই ঘণ্টা পরপর লাগিয়ে নিন। এটি রোদের তীব্রতা থেকে ত্বককে রক্ষা করবে। তাছাড়া ত্বকের লালচে ভাব এবং জ্বালাভাব দূর꧃ করবে। ঘাড়ে কালো দাগ পড়বে না।

ফেস ওয়াইপস

গরমে বাইরে থাকার সময় ফেস ওয়াইপস ব্যবহার করুন। ভেজা সুগন্ধি এই টিস্যু আপনার ত্বকে আরাম দেবে। ত্বকের জ্বালাভাব🌊 কমবে। তাছাড়া মুখের ময়লা সহজেই পরিস্কার 🐈করে নিতে ফেস ওয়াইপস বেশ কাজে দেবে। ত্বকে সতেজ ভাব ফিরবে। 

ক্লিনজিং ব্যবহার করুন

বাড়ি ফিরেই ত্বক পরিস্কা♉র করে নিন। প্রতিদিন দুইবার মুখ ধুয়ে নিন। বাজারের কেনা বা ঘরের তৈরি ক্লিনজিং দিয়ে মুখ, ঘাড় ও হাত, পা পরিস্কার করে নিতে পারেন। এতে সজীব ভাব থাকবে। তাছাড়া ত্বক থেকে বিষাক্ত পদার্থগুলোও বের হয়ে যাবে। ধোয়ার সময় হালকা গরম পানিও ব্যবহার করতে পারেন।

স্ক্রাব করুন

ত্বকে স্ক্রাব করুন। গরমে প্রচুর ধুলোবালি ত্বকে বসে যায়। এই ধুলোবালি থেকে বাঁচতে নিয়মিত স্ক্রাব করুন। রোদ থেকে ত্বকে কালো ছোপ দাগ হতে পারে। ন𝓀িয়মিত স্ক্রাব করলে এই ছোপ দাগ চলে যাবে। তাছাড়া ব্রণ থেকেও রেহাই পাওয়া যাবে স্ক্রাব করলে।

প্রচুর পানি পান করতে হবে

গরমে সতেজ থাকতে প্রচুর পানি পান করতে হবে। ত্বক 𒊎ভালো থাকবে। ত্বকের আদ্রতা ঠিক থাকবে। এই সময় শরীরে প্রচুর পানিশূন্যতা দেখা দেয়। পানিশূন্যতা থেকে ত্বকও নিস্তেজ হয়ে যায়। তাই পানি পান করলে শরীরে ও ত্বকে পানির ভারসাম্য ঠিক থাকে। ফলের রস, ডাবের পানি বেশি করে খাবেন। ত্বকের উজ্জ্বলতা বাড়বে।