ঈদে ঘুরতে যেতে প্রিয়জনকে যেভাবে মানাবেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২২, ০৩:৩৭ পিএম

ঈদের ছুটি শুরু। লম্বা ছুটিতে অনেকেই গ্রামের বাড়ি ছুটছেন। অনেꦏকে আবার ঘুরতে যাওয়ার পরিকল্পনাও করছেন। এই সময় ঢাকার বাইরে বা দেশের বাইরে যাওয়ার ধুম পড়ে। নিত্যদিনের ব্যস্ততায় ঘুরে বেড়ানোর সুযোগই হয় না। তাই ঈদ ছুটিকে কাজে লাগিয়ে ঘুরে বেড়ানোর এই পরিক্রমা নতুন কিছু নয়।

প্রিয়জনকে নিয়ে ঘুরে বেড়াতে সবারই ভালো লাগে। কিন্তু নিজের ইচ্ছে থাকলেই তো হবে না। প্রিয়জনের মতামতও জানতে হবে। ঘুরতে যাওয়া নিয়ে দুজনের মতামত না মিললেই হয় বিপদ। হয়তো একজন যেতে চাইছেন, অন্যজনের আপত্তি এখন যাবে না। কিংবা ঘুরতে যাওয়া জায়গা দুজনের দুই রকম পছন্দ থাকে। এমন অনেক কারণেই হতে পারে সমস্যা। তাই ঈদে ঘ🎃ুরতে যাওয়ার আগে মন কষাকষি না করে মিটিয়ে নিন সমস্যা। এর জন্য যা করবেন_

একসঙ্গে পরিকল্পনা করুন

প্রিয়জনের সঙ্গে বসে পুরো পরিকল্পনাটি করুন। কোথায় যাবেন, কীভাবে যাবেন সবকিছুই শেয়ার করুন। নিজের পরিকল্পনা জানান। তার কথাও শুনুন। এক্ষেত্রে তার পরিকল্পনাটা আগে শুনে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। এতে দুজনের মধ্যেই মধ্যস্ততা🅺 হবে।

​প্রিয়জনের মতামত নিন

কোথাও যাবেন বলে ঠিক করেছ🐽েন। প্রিয়জনের মতামতটা দিন। আপনি আগেভাগে সব ঠিক করে তাকে জানাবেন এটা করলে হবে না। কোনও আলোচনায় বসার আগেই সিদ্ধান্ত নেওয়া হলে প্রিয়জনের মন খারাপ হতে পারে। তাই কোনও প্ল্যান নিয়ে বসার সময় অবশ্যই অন্যের মতামতও শুনুন।

​দুজনের পছন্দ অনুযায়ী জায়গা ঠিক করুন 

প্র๊িয়জনের ঠিক করা জায়গাটি পছন্দ নাও হতে পারে। আপনার পাহাড় পছন্দ, অথচ সে সমুদ্রে বেড়াতে চাচ্ছে। এমন 🦩অবস্থায় মধ্যস্ততায় আসুন। তাকে বুঝিয়ে বলুন। একদমই রাজি না হলে এবার তার পছন্দের জায়গাতেই ঘুরে আসুন। পরের বার নিজের পছন্দের জায়গায় বেড়িয়ে আসবেন। তার পছন্দের মূল্য দিলে সেও দিবে।

রাগারাগি নয়

ঘুরতে যাবেন মন ভালো করার জন্য। কিন্তু এর আগেই যদি প্রিয়জনে𝕴র সঙ্গে রাগারাগি হয়। তবে পুরো আনন্দই ভেস্তে যাবে। পরিকল্পনা নিয়ে ঝামেলা হলেও তা মিটিয়ে নিন। সব ঠিক করে নিন। কোনোভাবেই রাগারাগি করবেন না। তাহলে ঘুরতে যাওয়ার প্ল্যানটাই বাদ হয়ে যেতে পারে। 

বাজেট ঠিক করুন

ঈদে বেশ কেনাকাটা হয়। এরপরও ঘুরতে যাওয়ার ;বাজেটটা ঠিক রাখতে হবে। বাজেট ঠিক রেখღেই ঘুরতে যাওয়ার পরিকল🌌্পনা করুন। কেনাকাটায় বা অন্যকিছুতে এবার বাজেট বেশি চলে গেলে ঘুরতে যাওয়া হবে না। তাই প্রথম থেকেই খেয়াল রাখুন।