অনুমোদন পেল ভারতের কোভ্যাক্সিন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১, ১১:৪৩ এএম

ভারতের হায়দরাবাদভিত্তিক ওষুধ কোম্পানি ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচ▨ও) অনুমোদন পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটি💃ভি জানায়, বুধবার (৩ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ব্যবহারের জন্য এ টিকার অনুমোদন দিয়েছে। ডব্লিউএইচও ভ্যাকসিনটিকে তালিকাভুক্ত করেছে। ভারতের এই টিকা এখন অন্যান্য দেশেও অনুমোদন পাবে।

প্রতিবেদনে আরও জানায়, যারা ভারতীয় এ টিকা নিয়েছেন বা নেবেন তারা বিদেশ সফরে গেলে🦄 কোয়ারেন্টিনের আওতায় পড়বেন না।

টিকার অনুমোদনের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য 💝সংস্থার টুইটারে এক বিবৃতিতে জানায়, ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিন কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এই ভ্যাকসিনে ঝুঁকি যত, এর চেয়ে সুবিধা অনেক বেশি।

গত এপ্রিলে কোভ্যাক্সিনের জরুরি ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন চেয়ে আবেদন করে ভারত বায়োটেক। জুলাইয়ে এ-সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে। প্রায় সাত মাস পর ভ্যাকসিনটি ব্যবহারের অনুমো꧑দন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব🐻 স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছাড়🦄াই কোভ্যাক্সিন ভারতে ব্যাপক প্রয়োগ করা হয়েছে। ভারতের ১৪ কোটি ১২ লাখ মানুষ এই ভ্যাকসিন গ্রহণ করেছেন বলে জানা যায়।

ভারত বায়োটেকের দাবি, কোভ্যাক্সিন করোনাভাইরাসের উপসর্গের বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকর। নতুন ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্🌊ধে এ ভ্যাকসিনের কাജর্যকারিতা ৬৫.২ শতাংশ।

ভারত বায়োটেকের চেয়ারম্যান ডা. কৃষ্ণা ইলা বলেছেন,🎶 &ls🉐quo;এ টিকা ২শ শতাংশ নিরাপদ।’