সুদানে ‘গণ-অভ্যুত্থান’, প্রধানমন্ত্রী গৃহবন্দি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১, ১১:৩০ এএম

সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দি করেছে দেশটির সেনাবাহিনী। তবে সেনাবাহিনীর তরফ▨ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য এখনো আসেনি।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানায়, সোমবার ভোরে সেনাবাহিনীর অজ্ঞাত একটি ফোর্স রাজধানী খার্তু𓂃মে সরকারপ্রধানের বাড়ি ঘিরে ফেলে। প্রধানমন্ত্রীসহ উচ্চপদস্থ আরও ৩ সরকারি কর্মকর্তাকেও আটক করা হয়েছে। এরপরই সামরিক অভ্যুত্থানের খবর ছড়িয়ে পড়ে।  

সুদানের স্থানীয় গণমাধ্যম আল-হাদথ জানায়, সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদোককে গৃহবন্দি এবং দেশের বেসামরিক নেতৃত্বের বেশ কয়েকজন সদস্যকেও 🤪;গ্রেপ্তার করেছে দেশটির সামরিক বাহিনী।

আরও বলাꦛ হয়, আটক 🎉হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছে শিল্পমন্ত্রী ইব্রাহিম আল শেখ, তথ্যমন্ত্রী হামজা বালুল এবং প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ফয়সাল মোহাম্মদ সালেহ।

সুদ﷽ানের ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের মুখপাত্র মোহাম্মদ আল-ফিকি সুলিমান এবং সুদানের রাজধানী খার্তুমের গভর্নর আয়মান খালিদকেও গ্রেপ্তার করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে সংবাদ সংস্থার ඣসঙ্গে কথা বলা সুদানের কর্মকর্তারা গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমে পড়েছে সাধারণ মানুষ। বিদ্রোহীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুড়েছে নিরাপত্তা রক্ষাকারীরা। দেশটিতে টেলিযোগাযোগ✅ সীমিত করা হয়েছে।

খবরে জানায়, সেনাবাহিনী খার্তুম শহরের দিকে যাওয়ার সব রাস্তা এবং সেতুও অবরুদ্ধ করে রেখেছে। সৈন্যরা প্রবেশে বাধা দিচ্ছে। তারা বলছে খার্তুম শহরে প্রবে🐼শ নিষিদ্ধ ;এবং এটি উদ্বেগ বাড়িয়ে তুলছে। কারণ সরকারি প্রতিষ্ঠানগুলোসহ সেখানে রাষ্ট্রপতি প্র⛄াসাদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় অবস্থিত।

সুদানের রাষ্ট্রীয় টেলিভিশনে ಌদেশাত্মবোধক গান সম্প্রচার করছে। তবে সামরিক বাহিনীর কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে আল হাদাথ বলেছেন, সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান আবেল ফাত্তাহ আল-বুরহান শিগগিরই এ ঘটনার সম্পর্কে একটি বিবৃতি দেবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন, দেশটির প্রধান গণতন্ত্রপন্থী রাজনৈতিক দল, সেনাবাহিনীর পদক্ষ𒀰েপকে একটি আপাত সামরিক অভ্যুত্থান বলে অভিহিত করেছে এবং জনসাধারণকে রাস্তায় নামতে আহ্বান জানিয়েছে।

“আমরা জনসাধারণকে রাস🌄্তায় বের হওয়ার অনুরোধ করছি। সৈন্যদের সঙ্গে 🔯সহযোগিতা না করা যাবে না এবং তাদের মুখোমুখি হতে হবে।”

গত মাসে ব্যর্থ অভ্যুত্থান চক্রান্তের পর থেকেꦦ সুদান প্রান্তে সামরিক ও 🌱বেসামরিক গোষ্ঠীগুলোর মধ্যে তিক্ত অভিযোগের সূত্রপাত হয়। দেশটির দীর্ঘদিনের নেতা ওমর আল-বশিরের পতনের পর ক্ষমতা ভাগাভাগি করাই তাদের মূল উদ্দেশ্য।