সিরিয়ায় পৃথক দুই হামলায় নিহত ২৪

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১, ০৪:৪৭ পিএম

রাজধানী দামেস্কের মধ্যবর্তী এলাকায় একটি সামরিক বাসে বোমা হামলায় ১৪ জন💦 নিহত হয়েছে। আহত হয়েছে তিনজন। সিরিয়ার রাষ🌌্ট্রীয় গণমাধ্যম সানা নিউজ এজেন্সির বরাতে বিবিসি এই খবর জানায়।

বুধবার (২০ অক্টোবর) সকালে জিসর আল-রাইস সেতুর নিচে দিয়ে যাওয়ার সময় গাড়িতে আগে থেকে পেতে দুটি বিস্ফোরকের মাধ্যমে এ🎉ই হামলা চালান হয়। সিরিয়া এক 🔥দশক ধরে গৃহযুদ্ধে চললেও রাজধানীতে এ ধরনের হামলার ঘটনা বিরল।

হামলার পরপরই বিরোধীদের নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলে সেনাবাহিনীর শেল হামলায় অন্তত ১০ জন নিহত হয়। ইদলিব প্রদেশসহ উত্তর-পশ্চিমাঞ্চলের এলাকাগুলো বিদ্রোহী ও জঙ্গিগোষ্ঠীর শক্ত ঘাཧঁটি। ২০১১ সাল থেকে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করছে এই গোষ্ঠীগুলো।

১০ বছরের এই গৃহযুদ্ধে ꦜঅন্তত ৩ লাখ ৫০ হাজার মানুষ নিহত হয়েছে। দেশটির ℱপ্রায় অর্ধেক জনসংখ্যা বাড়িঘর ছেড়ে অন্যত্র পালিয়ে গেছে। এদের মধ্যে প্রায় ৬০ লাখ বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে।

রাশিয়া ও ইরানের সহযোগিতায়  দেশটির বেশিরভাগ এলাকা এখন আসাদ সরকারের নিয়ন্ত্🐽রণে। তবে মরু এলাকাগুলোয় এখনো ইসলামিক স্টেট, আইএস জঙ্গিরা সক্রিয় আছে। সন্ত্রাসী হামলার জন্য তাদেরই দায়ী করে সরকার।