এবার মারমুখো হবে তাইওয়ান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০১:৫০ পিএম

তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় চীনের কোনো সামরিকযান প্রবেশ করলে প্রতিরোধ করবে তাইওয়া🌱ন। ‘প্রথম আঘাত’ তাইওয়া🧜ন করবে না এমন নীতি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে স্বশাসিত দ্বীপ রাষ্ট্রটি।

সিএনএন জানায়, চীনের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় এমনꦚ ঘোষণা দিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষাম💧ন্ত্রী চিউ কু-চেঙ। সাম্প্রতিক সময়ে চীনের ড্রোন ও সামরিক বিমানকে তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় প্রবেশ করতে দেখা গেছে। বুধবার (৫ অক্টোবর) এই বিষয়টি গুরুত্বের সাথে মোকাবিলা করার কথা জানান তিনি।

তিনি জানান, অতীতে তাইওয়ানের নীতি ছিল পাল্টা আঘাত। অর্থাৎ, প্রথমে চীন আঘাত হানলে তারপর তাইওয়ান আঘাত করবে অথবা চীন প্রথম গুলি 🍸ছুড়লে পরে গুলি ছুড়বে তাইওয়ান।

চেঙ মনে করেন এবার এই নীতি ꦓআর মেনে চলা সম্ভব না। এখন থেকে অবাদে চীনের সামরিক যান তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায়꧑ প্রবেশ করলেই আঘাত করবে তাইওয়ান।

তিনি জানান, তাইওয়ানের সামরিক বাহিনীর একটি রেড লাইন আছে। কেউ এই রেড লাইন অতিক্রম করলে দ্বীপ প্রতিরক্ষার স্বার্থে আমরা প্রতিক্রিয়া দেখাতে বাধ্য হব। তবে তিনি তাদের র♕েড লাই🦩নের সীমা এবং প্রতিক্রিয়ার ধরণ কোনোটিই স্পষ্ট করেননি।

চীনের মূল ভূখন্ড থেকে তাইওয়ানের দূরত্ব প্রায় ১৭৭ কিলোমিটার। গত ৭০ বছর যাবত আলাদা ♌শাসিত হচ্ছে চীন ও তাইওয়ান। তবে চীনের কমিউনিস্ট পার্টি মনে করে তাইওয়ান তাদের অংশ এবং ভবিষ্যতꩵে তাইওয়ান শাসন করার স্বপ্ন দেখে তারা।