এবার হিজাব খুলে বিক্ষোভে অংশ নিল ইরানের স্কুলছাত্রীরা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২, ০৫:৫১ পিএম

ইরানে এবার মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদ জান🌳িয়ে বিক্ষোভে 🐟অংশ নিয়েছে ইরানের স্কুলশিক্ষার্থীরাও। স্কুলগামী মেয়েরা তাদের হিজাব খুলে সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়েছে।

বিবিসি জানিয়েছে,🐠 স্কুলের ভেতরের মাঠে এবং কয়েকটি শহরের রাস্তায় স্কুলশিক্ষার্থীরা এভাবে প্রতিবাদ জানায়।

টুইটারে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, ইরানের রাজধানী তেহরানের পশ্চিমে অবস্থিত কারাজ শহরে স্কুলের মেয়েরা এক শিক্ষা কর্মকর্তাকে স্কুল থেকে বের করে দিচ্ছে। এসময় স্কুলের মেয়েদের চিৎকার করে ধিক্কার জানাতে দেখা গেছে। ওই শিক্ষা কর্মকর্🍬তার দিকে একপর্যায়ে স্কুলের মেয়েরা পানির বোতল ছুড়ে মারতে শুরু করে। এরপর ওই শিক্ষা কর্মকর্তা স্কুলের গেট দিয়ে বের হয়ে যান।

কারাজ শহরের আরেকটি ভিডিওতে শিক্ষার্থীদের চিৎকার করে বলতে শোনা গেছে, “আমরা ঐক্যবদ্ধ না হলে ওরা আমাদের সবাইকে এক এ🎃ক করে মেরে ফেলবে।” ইরানের ফার্স প্রদেশের পঞ্চম জনবহুল শহর শিরাজের প্রধান সড়ক অবরোধ করে রেখেছে স্কুলের মেয়েরা। এ সময় তারা ‘একনায়কের মৃত্যু’ বলে স্লোগান দেয়। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উদ্দেশে বিক্ষোভকারীরা এ স্লোগান 𓂃দেয়।

হিজাব ইস্যুতে নৈতিকতা পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভ ক্রমেই সরকারবিরোধী আন্দোলনে রূপ নিচ্ছে। রাস্তায় ন𓆏েমে, আগুন জ্বেলে, হিজাব পুড়িয়ে, চুল কেটে নানাভাবে প্রতিবাদ জানাচ্ছেন ইরানের নারীরা। এখন পর্যন্ত ইরানের বিভিন্ন জায়গায় ১৩৩ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আন্দোলনকারীদের ওপর কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে ইর🔥ান সরকার। তবে সরকার যতই কঠোর হচ্ছে আন্দোলনও তত তীব্র হচ্ছে। আন্দোলনে যুক্ত হচ্ছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।