ইরানে গ্রেপ্তার ৯ ইউরোপীয়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০৪:৩৬ পিএম

চলমান অস্থিরতায় ভূমিকা রাখার অভিযোগে ৯ ইউরোপীয়কে গ্রেপ্তার করেছে ইরানের নিরাপত্তা বাহিনী। বার্তা সংস্থা রয়টার্স জানায়, গ্রেপ্তারদের মধ্যে আছেন জার্মানি, পোল্যান্ড, ইতা👍লি, ফ্রান্স, নেদারল্যান্ডস 🐓ও সুইডেনের নাগরিক।

ইর🌜ানের গোয়েন্দা মন্ত্রণালয় জানিয়েছে, মাশা আমཧিনির মৃত্যুকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া আন্দোলনে ইন্ধন জোগানোর অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

তবে ইরান ও পশ্চিꦚম😼া দেশগুলোর মধ্যে যে উত্তেজনা চলছে, তা ইউরোপীয় নাগরিকদের গ্রেপ্তারে আরও উত্তপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

নৈতিকতা পুলিশের হেফাজতে ♎মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে আন্দোলন ছড়িয়ে পড়েছে ইরানে ৩১টি অঞ্চলে, এখন পর্যন্ত মারা গেছেন ৮৩ জন। সম্প্রতি আন্দোলনে অংশ নিয়ে পুলিশের গুলিতে হাদিস নাযাফির মৃত্ဣযুতে আন্দোলন আরও তীব্র হয়েছে। হাজার হাজার নারী চুল খুলে বিক্ষোভে অংশ নিয়েছেন।

‘সঠিকভাবে’ হিজাব না পরার অপরাধে মাশা আমিনিকে গ্রেপ্তার করেছিল ইরানের বিতর্ক💧িত ‘নৈতিকতা পুলিশ’। তাদের হেফাজতে থাকা অবস্থায় হাসপাতালে মৃত্যু হয় এই নারীর। তার জানাজার পরপরই বিক্ষোভ শুরু হয় এবং তা খুব দ্রুত ছড়িয়ে পড়ে ইরানজুড়ে।  

তবে আন্দোলনকারীদের প্রতি কঠোর হওয়ারꦡ পথ বেছে নিয়েছে ইরান সরকার, যদিও আন্দোলন থামাতে হি♔মশিম খেতে হচ্ছে তাদের। আন্দোলনের গতি রোধ করতে ইরানে বন্ধ আছে ইন্টারনেট সেবা।