থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাকতে পারবেন প্রয়ুথ ওচা: আদালত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৫:১০ পিএম

গত আগস্ট মাসে থাইল্যান্ডের প্রধানম𒀰ন্ত্রী প্রয়ুথ-চান ওচাকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়ে রায় ঘোষণা ꦇকরে থাইল্যান্ডের আদালত। তবে এবার তাকে ক্ষমতায় থাকার যোগ্য হিসেবে ঘোষণা দিয়ে রায় দেওয়া হয়েছে।

বিবিসি জানায়, থাইল্যান্ডের সাংবিধানিক আদালত শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এই রায় ঘোষণা করেন। আদালত ম🌊নে করেন ওচা এখনো ক্ষমতায় থাকতে পারবেন।

বিরোধী দলের আবেদনের প্রেক্ষিতে এর আগে ওচাকে ক্ষমতা থেকে সরিয়ে দেন আদালত। বিরোধী দল দাবি করেছিল আট বছর মেয়াদ পূর্ণ হওয়ার পরও অসাংবিধানিকভাবে ওচা ক্ষমতায় আছেন। এই দাবির পক্ষে রায় দিয়ে পরবর্তী 🐟রায় পর্যন্ত ওচার ক্ষমতা স্থগিত করেন আদালত।

তবে এই রায়টি ওচার পক্ষে যাবে এমনটি কেউই ভাবেননি। আদালত বলেছেন, ওচা আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন ২০১৭ সাল থেকে। ঠিক এই সময়েই কার্যকর হয় থাইল্যান্ডের সংবিধান যা ২০🎃১৪ সালে কার্যকর ছিল না। তাই আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে আট বছর তার পূর্ণ হয়নি। অন্যদিকে বিরোধী দল বলছে ২০১৪ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের পর থেকেই প্রধানমন♍্ত্রীর দায়িত্ব পালন করছেন জেনারেল ওচা।

বিবিসি বলছে থাইল্যান্ডের এই সাংবিধানিক আদালতের পক্ষপাতদুষ্ট হওয়ার অনেক উদাহরণ আছে। গত ১৬ বছরে এই আদালত তিনজন প্রধꦉানমন্ত্রীকে বরখাস্ত করেছে। তার ওপর এখন ꧒কর্মরত বেশিভাগ বিচারকই ওচার সময়ে নিয়োগপ্রাপ্ত।

আরও সংবাদ