ইরানে আন্দোলন অব্যাহত, নিহত বেড়ে ৪১

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৭:০০ পিএম

মাশা আমিনির মৃ🦹ত্যুকে কেন্দ্র করে ইরানে শুরু হওয়া আন্দোলন টানা দশম দিনেও চলমান আছে। রাস্তায় আছে হাজ✤ার হাজার বিক্ষোভকারী।

দ্য গার্ডিয়ান জানায়, এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর পা🃏ওয়াౠ গেছে। তবে মৃত্যু সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। নিহতদের বেশিরভাগই বিক্ষোভকারী হলেও নিরাপত্তা বাহিনীর কিছু সদস্যও আছে।

তবে নরওয়েভিত্ত✱িক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস জানিয়েছে এখন পর্যন্ত ৫৭ জনের মৃত্যু হয়েছে।

‘সঠিকভাবে’ হিজাব না পরা ইস্যুতে নৈতিকতা পুলিশের হেফাজত🤪ে মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদ করায় গ্রেপ্তার করা হয়েছে শত শত বিক্ষোভকারী, বিশিষ্ট জন ও সাংবাদিককে।

ইরান বলছে বিক্ষোভকারী𒊎রা বিদেশিদের সহায়তায় এই অরাজক পরিস𒐪্থিতি সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে আন্দোলন দমাতে কঠোর হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ইরানে ইন্টারনেট সেবা বন্ধ থাকায় পরিস্থিতি সম্পর্কে সঠিক জানা যাচ্ছে না।

এমন প𒐪্রচন্ড বিক্ষোভ ইরানে এই কয়েক বছরের মধ্যে এই প্রথম। মাশা আমিনির জানাজার পর স্থানীয়ভাবে শুরু হওয়া বিক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে ৮০ টির বেশি এলাকায়। আন্দোলনকারীরা দাবি করছেন ‘নৈতিকতা পুলিশ’ নির্যাতন করে হত্যা করেছে মাশাকে। তবে দীর্ঘদিন এই পুলিশের মাধ্যমে নারীর স্বাধীনতাকে দমন-পীড়নের ক্ষোভ রূপ নিয়েছে প্রচন্ড বিক্ষোভে।