প্রথম নারী প্রধানমন্ত্রী পেল ইতালি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০১:১৯ পিএম

বুথফেরত জরিপে ইত🐷ালির নির্বাচনে জয় পেয়েছেন কট্টর-ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি। এর মাধ্যমে তিনি দেশটির ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন বলে জানিয়েছে বিবিসি।

ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি। মেলোনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সেখানে সবচেয়ে প্রভাবশালী ডানপন্থী সরকার গঠন করবেন বলে আশা করা 🐠হচ্ছে। আর তাই ইউরোপের বেশিরভাগ দেশই ইতালির সঙ্গে ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে উদ্বিগ্ন।

যদিও ভোটের ফল প্রকাশের পর মেলোনি বলেছেন, তার ইতালি দল “সব মানুষের প্রতিনিধিত্ব কর🍒েই দেশ শাসন করবে এবং জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করবে না।”

রোমে সাংবাদ♔িকদের তিনি আরও বলেন, “ব্রাদার্স অফ ইতালি একটি ডানপন্থꦺী সরকারের নেতৃত্ব করবে। ইতালীয়রা স্পষ্ট বার্তা দিয়েছে।”

এস💃ময় ইতালীয়দের ধন্যবাদ লেখা একটি প্ল্যাকার্ড ছিল তার হাতে।

বেসরকারি ফলাফলের ভিত্তিতে তিনি ২৬ 𒁃শতাংশ ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে যাচ্ছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী এনরিকো লেট্টাকে থেকে বড় ব্যবধানে এগিয়ে আছেন তিনি।

মেলোনির ডানপন্থী জোটের মধ্যে মাত্তেও সালভিনি ও সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির দলও রয়েছে। ৪৪ ভাগ ভোট পেয়ে সিনেট ও চেম্বার অফ ডেপুটি উভয়ের নিয়ন্ত্রণ রাখতে যাচ্ছে 𒈔মেলোনির জোট।

চার বছর আগের নির্বাচনে ইতালির এই দলটি মাত্র ৪ শতাংশের কি🎃💫ছু বেশি ভোট পেয়েছিল। তবে গত জুলাই মাসে জাতীয় ঐক্য সরকারের পতন হওয়ার পর তাদের জনপ্রয়তা হয়েছে আকাশচুম্বী।

ইতালির পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তার আনুষ্ঠানিক 𒆙সিদ্ধান্ত জানাবেন প্রে🧔সিডেন্ট সার্জিও ম্যাতারেলা। তাই জর্জিয়া মেলোনির ক্ষমতা গ্রহণের করতে আরও কয়েকদিন সময় লাগবে।