যুদ্ধে যোগদানের নির্দেশের বিরুদ্ধে রুশদের বিক্ষোভ, আটক ৭০০

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১২:৩১ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রিজার্ভ সৈন্যদের ডেকে পাঠানোর সিদ্ধান্তে🌼র প্রতিবাদে রাশিয়ায় বিক্ষোভ আরও জোড়ালো হয়েছে। এই স﷽িদ্ধান্তের প্রতিবাদ করায় শত শত মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফোর বরাতে বিবিসি জানিয়েছে, শনিবার রাশি🌄য়ার ৩২🌼টি শহরে বিক্ষোভ থেকে আটক হয়েছে ৭২৪ জন।

অনুমানিক প্রায় ১ লাখ ৯০ হাজার রুশ সৈন্য ইউক্রেন যুদ্ধের মোতায়েন রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিদ্ধান্ত অনুযায়ী আরও ৩ লাখ সৈন্য পাঠাবে রাশিয়া। তবে এর জন্য ডাক পেয়েছে সেনাবাহিনীর🌜 বাইরে সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত🌠 সাধারণ জনগণ। যাদের অনেকেই যুদ্ধে যেতে আগ্রহী নন।

তবে রাশিয়ার আইন অ✃নুযায়ী সরকারের অনুমতি ছাড়া সমাবেশ করা নিষিদ্ধ। যদিও নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই শহরগুলোতে সেনা মোতায়েনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। সপ্তাহের শুরুতেই বিক্ষোভ থেকে এক হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হয়েছে।

শনিবার গ্রেপ্তার হওয়া অনে✱ককে হাতে সেনাবাহিনীতে যোগ দেয়ার কাগজ দেওয়ার নিবন🌳্ধনপত্র দেওয়া হয়েছিল বলে জানা গেছে।

এর বিরুদ্ধে প্রতিবাদ করায় তাদের আটক করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। যদিও ক্রেমলিনের দাবি, তারা আইন মেনেই তাদে✤র গ্রেপ্তার করেছে।

মস্কো আღইন অনুযায়ী, সেনাবাহিনীতে নাম লেখানোর পর পালিয়ে গেলে বা দায়িত্ব পালনে অস্বীকৃতি জানালে কঠোর শাস্তি🐲র বিধান রয়েছে।

শনিবার পুতিনের জারি করা ডিক্রিতে বলা হয়েছে, কোন সৈন্য যদি আত্মসমর্পণ করে, সেনাবাহিনী থেকে পালিয়ে যায় অথবা যুদ্ধ করতে অস্বীকৃতি জানায়, তাহলে তার ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে প🐟ℱারে।