রান্না ঘরে মিলল ৪০০ বছর আগের স্বর্ণমুদ্রা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ০৬:৫৩ পিএম

যুক্তরাজ্যের ইয়র্কশায়ারে প্রায় ২ কোটি ৭৫ লাখ টাকা মূল্যের ২৬৪ টি স্বর্ণমুদ্রা খুঁজে পেয়েছেন এক দম্পতি। ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর জানায়, রান্না ঘরের মেঝে খুঁড়ে সেগুলো পেয়েছ🌟েন তারা।

রান্না ঘরের মেঝেটি সংস্কার করার জন্য পুরাতন কংক্রไিট খুঁড়ে তুলছিলেন ওই দম্পতি। তখন তারা মাটির নিচে কিছু একটা আছে বুঝতে পারেন। তবে সেটি যে স্বর্🌊ণমুদ্রায় ঠাসা কৌটো হবে এমনটা কল্পনাও করেননি। তারা আন্দাজ করেছিলেন পুরাতন বিদ্যুতের তার বা এমন কিছু হবে হয়তো।

অনেককিছু ভেবেচিন্তে কৌটোটি যখন তারা  তুল🎃লেন, তখন দুজনের চোখই ছানাবড়া। গুণে দেখা গেল পুরো ২৬৪ টি স্বর্ণমুদ্রা আছে সেখানে। মুদ্রাগুলো অনেক পুরনো বুঝতে পেরে তারা দ্রুত একটি নিলামকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করেন।

প্রতিষ্ঠানটি জানায়, মুদ্রাগুলো একটি সম্ভ্রান🌞্ত পরিবারের সংগ্রহে ছিল। প্রকৃত সংগ্রাহক🎀 জোসেফ ফার্নলে ১৭২৫ সালে এবং তার স্ত্রী সারা মেইস্টার ১৭৪৫ সালে মারা যান। ৪০০ বছর পুরনো মুদ্রাগুলোর বর্তমান মূল্যমান দাঁড়ায় ২ লাখ ৫০ হাজার পাউন্ড।

১৬১০-১৭২৭ সালের মধ্যে তৈরি হওয়া মুদ্রাগুলো ছিল সম্রাট প্রথম জেমস, সম্রাট প্রথ🐲ম চার্লস এবং সম্রাট প্রথম জর্জের আমলের।

মুদ্রাগুলো ১৮ শতকে তৈরি বাড়িটির ছয় ইঞ্চি▨ কংক্রিটের নিচে পাওয়া গেছে। আগামী অক্টোবরে ব🐼িক্রি করা হবে ঐতিহাসিক এই নিদর্শনগুলোকে।

আরও সংবাদ